সকল মেনু

‘জোর করে কোহলিকে অধিনায়কত্ব থেকে সরানো হয়েছে’

হটনিউজ ডেস্ক:

স্বেচ্ছায় টি-টোয়েন্টি দলের নেতৃত্বভার থেকে সরে দাঁড়িয়েছিলেন বিরাট কোহলি। তবে ওয়ানডের ক্ষেত্রে নাকি তিনিই অধিনায়ক থাকতে চাইছিলেন। কিন্তু ভারতীয় বোর্ড জোর করেই তাকে সরিয়ে রোহিত শর্মাকে নেতা বানিয়েছে। এ কারণে কোহলিপ্রেমীরা ক্ষোভ প্রকাশ করছেন সামাজিক যোগাযোগমাধ্যমে, দাবি সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রের।

কোহলিপ্রেমীদের যুক্তি, অধিনায়ক হিসেবে ওয়ানডেতে অনেক সফল বিরাট। পরিসংখ্যান বলছে, ৯৫ ম্যাচে নেতৃত্ব দিয়ে ৬৫টিতে জয় পেয়েছেন তিনি, ২৭টি হার। শতকরা ৭০ শতাংশেরও বেশি ম্যাচ জিতেছেন তিনি, যা কপিল দেব, ধোনিদের মতো বিশ্বজয়ী অধিনায়কের থেকে বেশি। অধিনায়ক থাকাকালীন ২১টি সেঞ্চুরি করেছেন বিরাট। ব্যাটিং গড় ৭২.৬৫। এমন ঈর্ষণীয় সাফল্যের পরও এই ফরম্যাট থেকে তাকে কেন সরিয়ে দেওয়া হলো- সেই প্রশ্ন বিরাট ভক্তদের।

অন্যদিকে সমালোচকরা বলছেন, রোহিত শর্মাই ওয়ানডে দলের নেতার ভূমিকায় সবচেয়ে বেশি উপযোগি। যেহেতু তিনি টি-টোয়েন্টিতেও দলকে নেতৃত্ব দিবেন, ওয়ানডেতে অধিনায়ক হলে ক্ষতিটা কীসে! এমন যুক্তির ওপর ভিত্তি করেই তো রোহিতকে অধিনায়কের ভার দিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। বুধবার (৮ ডিসেম্বর) তাকে নতুন অধিনায়ক হিসেবে নিয়োগ দেওয়ার কথা জানিয়েছে বিসিসিআই।

এর আগে ১৬ সেপ্টেম্বর টি-টোয়েন্টি ফরম্যাটের নেতৃত্বভার থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন বিরাট কোহলি। এক টুইটে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারত দলের এই ফরম্যাটে অধিনায়কত্ব ছাড়বেন বলে ঘোষণা দেন।

টুইটে কোহলি বলেন, আমার চাপের কথা ভেবে দেখলাম, তিন ফরম্যাটে খেলা আবার অধিনায়কত্ব, গত ৪-৫ বছর ধরে আমার জন্য একটু বেশি খাটুনি যাচ্ছে। সব সময়ই আমি দলকে সেরাটা দিয়ে এসেছি, দেওয়ার চেষ্টা করেছি। এখন মনে হচ্ছে আমার একটু বিরতি দরকার। তাই বিশ্বকাপের পর থেকে টি-টোয়েন্টিতে আমি আর ভারতকে নেতৃত্ব দেব না। ব্যাটার হিসেবে দলের সঙ্গে থাকব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top