সকল মেনু

জাপান থেকে এলো আরো ৬ লাখ ৩৪ হাজার ডোজ টিকা

হটনিউজ ডেস্ক:

জাপান থেকে উপহার হিসেবে পাওয়া অ্যাস্ট্রাজেনেকার টিকার পঞ্চম ও শেষ চালানে আরো ছয় লাখ ৩৪ হাজার ৯২০ ডোজ টিকা ঢাকার হয়রত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছেছে।

আজ শনিবার সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে বিমানবন্দরে জাপান থেকে এ টিকা নিয়ে একটি ফ্লাইট বিমানবন্দরে এসে অবতারণ করে।

স্বাস্থ্য অধিদপ্তরের টিকা কর্মসূচির পরিচালক ডা. শামসুল হক গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করে বলেন, পঞ্চম চালা‌নে জাপান সরকারের ৬ লাখ ৩৪ হাজার ৯২০ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা ঢাকায় পৌঁছেছে। ৭টা ২৫ মি‌নি‌টে টিকা বহনকারী ফ্লাইট‌টি ঢাকায় এসে পৌঁছায়।

এর আগে গতকাল শুক্রবার (২৭ আগস্ট) স্থানীয় সময় রাতে নিপ্পন এয়ারওয়েজের একটি ফ্লাইট অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকার চালানটি নিয়ে ঢাকার উদ্দেশে জাপানের নারিতা আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়ে।

নারিতা বিমানবন্দর থেকে গতকাল ওই টিকার চালান বাংলাদেশের উদ্দেশে যাত্রা শুরুর সময় সেখানে বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দীন আহমেদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বাংলাদেশের প্রতি অব্যাহত সহযোগিতার জন্য দূতাবাস জাপান সরকারের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে।

টোকিওতে বাংলাদেশ দূতাবাস ফেসবুক পেজে এসব তথ্য নিশ্চিত করেছে।

জাপানে বাংলাদেশ দূতাবাস জানায়, অল নিপ্পন এয়ারলাইনসের একটি ফ্লাইটযোগে গতকাল ওই চালান রওনা হয়েছে। এই চালানে জাপানে তৈরি অ্যাস্ট্রাজেনেকার ছয় লাখ ৩৪ হাজার ৯২০ ডোজ টিকা আছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা-কোভ্যাক্স কাঠামোর আওতায় ওই টিকা ঢাকায় পৌঁছার মধ্য দিয়ে বাংলাদেশে জাপানের টিকা সহায়তার পরিমাণ ৩০ লাখ ছাড়িয়ে যাবে। বাংলাদেশ দূতাবাস একে বাংলাদেশের প্রতি জাপান সরকারের অঙ্গীকারের প্রতিফলন হিসেবে অভিহিত করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top