সকল মেনু

যুদ্ধ সমাপ্তির ‘আলোচনা’ চলছে : আফগান প্রেসিডেন্ট

হটনিউজ ডেস্ক:

আফগানিস্তানের বিস্তীর্ণ এলাকার নিয়ন্ত্রণ দখল করে তালেবান যখন ক্রমশ রাজধানী কাবুলের দিকে এগিয়ে আসছে – তখন দেশটির প্রেসিডেন্ট আশরাফ গানি টিভিতে দেওয়া এক ভাষণে বলেছেন, সামরিক বাহিনীকে পুনরায় সংহত করা এখন সর্বোচ্চ অগ্রাধিকার। প্রেসিডেন্ট গানি শনিবার তার ভাষণে তিনি পদত্যাগ করবেন কি না বা বর্তমান পরিস্থিতির দায়দায়িত্ব নেবেন কি না এমন কোনো ইঙ্গিত দেননি।

তবে তিনি বলেছেন, যুদ্ধ সমাপ্তির চেষ্টায় ‘আলোচনা’ চলছে।

আফগানিস্তানের দ্বিতীয় ও তৃতীয় বৃহত্তম শহর দুটি ইতোমধ্যেই তালেবানের নিয়ন্ত্রণে চলে গেছে, এবং রাজধানী কাবুল কার্যত ঘেরাও হয়ে পড়েছে। তালেবানের অগ্রাভিযানের মুখে যে আফগান সামরিক বাহিনী অন্যত্র তেমন কোনো প্রতিরোধই গড়তে পারেনি, তাদেরই এখন দৃশ্যত রাজধানী কাবুলকে রক্ষার শেষ লড়াইয়ে নামতে হবে।
টিভিতে ভাষণের সময় প্রেসিডেন্ট আশরাফ গানিকে গম্ভীর দেখাচ্ছিল। তার পেছনে ছিল আফগানিস্তানের জাতীয় পতাকা।

তিনি বলেন, ‘সামরিক ও নিরাপত্তা বাহিনীকে পুনরায় সংহত করা আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার এবং এ ব্যাপারে জোরদার পদক্ষেপ নেওয়া হচ্ছে।’

কিন্তু আফগানিস্তানে গত কিছুদিনে সরকারের নিয়ন্ত্রণ যে প্রায় ভেঙে পড়েছে – তার ব্যাপারে প্রশাসনের পরিকল্পনা কী, এ নিয়ে গানি খুব বেশি কিছু বলেননি।

সূত্র : বিবিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top