সকল মেনু

ফেসবুকের গ্রুপগুলোয় ‘এক্সপার্ট’ আসছেন

হটনিউজ ডেস্ক:

ফেসবুকে ‘গ্রুপ এক্সপার্ট’ নামে নতুন একটি সুবিধা চালু হলো। এটির মাধ্যমে ফেসবুক গ্রুপের অ্যাডমিনরা গ্রুপের বিষয়বস্তু সম্পর্কে ভালো জানেন, এমন কাউকে গ্রুপ এক্সপার্ট হিসেবে নির্বাচন করে দিতে পারবেন।

গ্রুপ এক্সপার্টরা কিছু অতিরিক্ত সুবিধা পাওয়ার পাশাপাশি তাঁদের নামের সঙ্গে আলাদা একটি ব্যাজ যুক্ত হবে। গ্রুপে তাঁদের পোস্ট, কমেন্ট ও প্রশ্নোত্তরের পাশেও সেই ব্যাজ দেখাবে।

গ্রুপ এক্সপার্ট নির্বাচন করবেন অ্যাডমিন, চাইলে সে অধিকার ফিরিয়েও নিতে পারবেন। আবার যাঁকে নির্বাচন করা হলো, তাঁর অনুমতিও লাগবে।

কে গ্রুপ এক্সপার্ট হতে পারেন, তা নির্বাচনে অ্যাডমিনকে সম্ভাব্য ব্যবহারকারীদের তালিকা সুপারিশ নিয়েও ভাবছে ফেসবুক। যেমন কম্পিউটার গেম নিয়ে কোনো গ্রুপে কে কে গেমটি সম্পর্কে ভালো জানেন, তাঁর একটি তালিকা দেখাতে পারে ফেসবুক। আবার কোনো গ্রুপের মূল পেজ থাকলে সেই পেজে থেকে ব্যবহারকারীকে গ্রুপে আমন্ত্রণ জানাতে পারবেন গ্রুপ এক্সপার্ট।

তবে এখানে একটি বিষয় মাথায় রাখা উচিত। গ্রুপ এক্সপার্ট মানেই যে তিনি সে বিষয়ে বিশেষজ্ঞ এবং তিনি বিশেষজ্ঞ মতামত দেবেন, তা না-ও হতে পারে। সে ক্ষেত্রে ব্যবহারকারীদের রিপোর্ট করার অপশন থাকতে পারে।

যেমন যেসব গ্রুপে করোনার টিকার বিপক্ষে প্রচারণা চালানো হয়, তার অ্যাডমিন নিশ্চয়ই কোনো চিকিৎসককে ‘এক্সপার্ট’ হিসেবে নির্বাচন করবেন না। অর্থাৎ গ্রুপ এক্সপার্ট আদতে সে বিষয়ে বিশেষজ্ঞ না-ও হতে পারেন।

এখন প্রশ্ন হলো, গ্রুপ এক্সপার্ট যে নির্ভরযোগ্য তথ্য দিচ্ছেন, তা নিশ্চিতে কোনো ব্যবস্থা ফেসবুক নিচ্ছে কি না। সে সম্পর্কে ফেসবুকের এক মুখপাত্র দ্য ভার্জকে সরাসরি উত্তর না দিয়ে মিথ্যা তথ্য কমাতে প্ল্যাটফর্মটির নেওয়া উদ্যোগের তালিকা দিয়েছেন। পাশাপাশি গ্রুপের সদস্যদের রিপোর্ট করা কনটেন্ট সরাসরি অ্যাডমিনের কাছে যাবে বলেও জানিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top