সকল মেনু

ভারতে এবার জিকা ভাইরাসের হানা, সতর্কতা জারি

হটনিউজ ডেস্ক:

করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কার মধ্যেই এবার ভারতে জিকা ভাইরাস হানা দিয়েছে। দেশটির কেরালা রাজ্যে অন্তত ১৪ জনের শরীরে এই ভাইরাস পাওয়া গেছে। এরপরই সতর্কতা জারি করে রাজ্য সরকার। জিকা ভাইরাস নিয়ে জেলার মুখ্য স্বাস্থ্য কর্মকর্তাদের নজরদারি বাড়ানোর নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য মহাপরিচালক অজয় চক্রবর্তী। খবর এবিপি আনন্দের।

জানা গেছে, বিশেষজ্ঞদের নিয়ে গঠন করা হবে পরামর্শদাতা কমিটি। সংক্রমণ প্রতিরোধ এবং সেই সংক্রান্ত পদক্ষেপে অগ্রাধিকার দেয়া হবে। জিকা ভাইরাস প্রতিরোধে ইতোমধ্যেই শুরু হয়েছে বিশেষজ্ঞ কমিটি গঠনের প্রক্রিয়া। নির্দেশ দেয়া হয়েছে যাতে বর্তমানে নজরদারি ব্যবস্থা আরও বাড়ানো হয়।

এদিকে নবজাতকের হেড ডায়ামিটার ম্যাজারমেন্টের রিপোর্ট নিয়মিত জমা দিতে বলা হয়েছে। কোনও নবজাতকের হেড ডায়ামিটার ম্যাজারমেন্টে অস্বাভাবিক হলেই তা স্বাস্থ্য দপ্তরের নজরে আনতে বলা হয়েছে। বিশেষজ্ঞদের কমিটির কাজ হবে রাজ্যে জিকা ভাইরাস চিহ্নিত করা, প্রতিকারের উপায় সন্ধানসহ প্রতিরোধের ব্যবস্থা নিয়ে পরামর্শ দেয়া।

কেরালায় আক্রান্ত ১৪ জনের মধ্যে ২৪ বছরের একজন গর্ভবতী নারীও আছেন। কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ জানিয়েছেন, তিরুঅনন্তপুরমের ১৩ জন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীর দেহে জিকা ভাইরাসের উপসর্গ দেখা দেয়ায় তাঁদের নমুনা পুণের ন্যাশনাল ইনস্টিটিউট ইফ ভাইরোলজিতে পাঠানো হয়। তারা সবাই জিকা ভাইরাসে আক্রান্ত বলে জানা গেছে। তাদের চিকিৎসা চলছে। আর ওই গর্ভবতী নারী মঙ্গলবার সন্তান জন্ম দিয়েছেন।

উল্লেখ্য, মশার কামড়ের মাধ্যমে ছড়ায় জিকা ভাইরাস। প্রথমে জ্বর, শরীরের বিভিন্ন অংশে র‌্যাশ, জোড়ায় জোড়ায় ব্যথা, চোখ লাল হয়ে যাওয়ার মতো উপসর্গ দেখা যায়। এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে অনেকে পঙ্গুও হয়ে গেছেন। কয়েক বছর আগে ব্রাজিলে ছড়িয়ে পড়েছিল এই ভাইরাস। এবার ভারতেও হানা দিলো জিকা ভাইরাস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top