সকল মেনু

সদরপুরে আড়িয়াল খাঁ নদে বাঁধদিয়ে রেণু-পোনা শিকার

সদরপুর (ফরিদপুর ) প্রতিনিধি:

ফরিদপুরের সদরপুর উপজেলার ঢেউখালী ইউনিয়নের চর বলাশিয়া এলাকায় আড়িয়াল খাঁ নদে আড়া-আড়ি বাঁধ দিয়ে অবাধে ডিমওয়ালা মাছ ও রেণু-পোনা অবাধে নিধন করার অভিযোগ উঠেছে। ফলে উক্ত নদে রেণু-পোনা মাছ শূন্য হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। আইনগত দিক দিয়ে রেনু-পোনা ধরা নিষিদ্ধ থাকলেও এখানে আইন মানা হচ্ছে না।

সরে জমিনে তথ্য সংগ্রহ কালে স্থানীয়দের অভিযোগ, প্রতি বছরই বর্ষা মৌসুমের শুরু থেকে এক শ্রেণীর অসাধু মৎস্য শিকারীরা আড়িয়াল খাঁ ও ভূবনেশ্বর নদের সংযোগ খালের বিভিন্ন স্থানে বাঁধ দিয়ে কারেন্ট জাল ও মশারী জাল দিয়ে অবাঁধে পোণা মাছ নিধন করে যাচ্ছে।

সংশিষ্ট মৎস্য বিভাগের এ ব্যাপারে কোন মাথা ব্যাথা নেই। উনমুক্ত জলাশয়ে বাঁধ দেয়ার কারণে উক্ত নদ দিয়ে নৌ চলাচল ব্যাহত হচ্ছে। ফলে জনগণ ভোগান্তির শিকার হচ্ছে। অনেক ট্রলার ও নৌযান পিঁয়াজখালী নদীবন্দর পর্যন্ত আসতে পারছে না। ফলে সদরপুরসহ পশ্চিম অঞ্চলের যাত্রীরা রাজধানী ঢাকাসহ পূর্বাঞ্চলের নদীবন্দর গুলোর সাথে যাতায়াত ও মালামাল পরিবহনে ভোগান্তির শিকার হচ্ছে।

এ ব্যাপারে সদরপুর উপজেলা মৎস্য অফিসার তাসনিয়া তাসমিমের সাথে কথা হলে তিনি বলেন, লকডাউনের কারণে এলাকা পরিদর্শণ করতে পারছি না। লকডাউন শিথিল হলে এলাকায় গিয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top