সকল মেনু

আনসার আল ইসলামের ৩ সদস্যকে গ্রেপ্তার

হটনিউজ ডেস্ক:

রাজধানীর রামপুরায় গতকাল শনিবার রাতে অভিযান চালিয়ে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সন্দেহজনক তিন সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাঁরা হলেন সাইয়েদ তাইমিয়া ইবরাহিম ওরফে আনোয়ার ও তাঁর দুই সহযোগী মারুফ চৌধুরী মিশু ওরফে ফারহান ও ফরজুল মোরসালিন।
পুলিশ বলছে, এই তিনজন সংগঠনটির গোপন সেলের সদস্য।

রোববার দুপুরে সিটিটিসির প্রধান ডিএমপির অতিরিক্ত কমিশনার মো. আছাদুজ্জামান রাজধানীর মিন্টো রোডের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বলেন, সিটিটিসির স্পেশাল অ্যাকশনের একটি দলের কাছে গোপন খবর আসে নিষিদ্ধ আনসার আল ইসলামের কতিপয় সদস্য রামপুরায় নাশকতা ঘটাতে অবস্থান নিয়েছেন। ওই তথ্যের ভিত্তিতে স্পেশাল অ্যাকশন গ্রুপের ওই দলটি অভিযান চালিয়ে নিষিদ্ধ সংগঠনটির গোপন সেলের তিন সদস্যকে গ্রেপ্তার করে। তিনি বলেন, গোপন সেল বা মডিউলের মাধ্যমে তিন থেকে পাঁচজনের সমন্বয়ে গঠিত গোপন সেল এই জঙ্গি সংগঠনটির সাংগঠনিক কার্যক্রম চালিয়ে আসছে।

আনসার আল ইসলাম সাংগঠনিক ভিত্তি মজবুত করার লক্ষ্যে একই মতাদর্শে বিশ্বাসী ব্যক্তিদের মাধ্যমে বিভিন্ন অনলাইন ও অফলাইন প্ল্যাটফর্মে প্রচারণা চালিয়ে সংগঠনের জন্য নতুন সদস্য ও অর্থ সংগ্রহ করে। জনকল্যাণমূলক কাজ বা চ্যারিটির নামে দেশ-বিদেশ থেকে সাদকাহ ও জাকাত সংগ্রহ করার আড়ালে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামে অর্থায়ন করা হচ্ছে।

সিটিটিসির প্রধান আছাদুজ্জামান বলেন, গোপন সেলের সদস্যরা ‘কাট আউট’ পদ্ধতিতে নিয়োগ পান। ফলে এই সেলের সদস্যরা একে অপরকে চিনতে বা জানতে পারেন না। গ্রেপ্তার ব্যক্তিরা বিভিন্ন প্রকার এনক্রিপ্টেড অ্যাপসের মাধ্যমে নিজেরা যোগাযোগ করতেন।

সিটিটিসির কর্মকর্তারা বলেন, গ্রেপ্তার গোপন সেলের সদস্য সাইয়েদ তাইমিয়া ওরফে ইবরাহিম ওরফে আনোয়ার রাজধানীর বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ (ব্যবসায় প্রশাসন) পাস করেন। তিনি ২০১৫ সালে আনসার আল ইসলামে যোগ দেন এবং ২০১৬ সালে থেকে তিনি গোপন সেলের দায়িত্ব পালন করে আসছিলেন। ফয়জুল মোরসালিন রাজধানীর আলিয়া মাদ্রাসা থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাস করে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার প্রকৌশলী হিসেবে স্নাতক পাস করেন।

তিনি ফ্রিল্যান্সার হিসেবে অনলাইনে কাজ করতেন। তিনি ২০১৬ সালে আনসার আল ইসলামে যোগ দেন। আর গ্রেপ্তার মারুফ চৌধুরী বেসরকারি আমেরিকান ইউনিভার্সিটি থেকে বিবিএ শেষ করে ‘অন্যরকম’ গ্রুপে চাকরি করতেন। তিনি ২০১৫ সালে আনসার আল ইসলামে যোগ দেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top