সকল মেনু

মালয়েশিয়ায় প্রতারণার অভিযোগে দুই বাংলাদেশি গ্রেপ্তার

হটনিউজ ডেস্ক:

মালয়েশিয়ায় অবৈধদের বৈধকরণের নামে বাংলাদেশি শ্রমিকদের সঙ্গে প্রতারণা ও বিভিন্ন নথি জালিয়াতির অভিযোগে দুই প্রবাসী বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে দেশটির ইমিগ্রেশন বিভাগের পুলিশ। রাজধানী কুয়ালালামপুরের লেবুহ আম্পাং থেকে তাঁদের গ্রেপ্তার করা হয়। এ সময় তাঁদের কাছ থেকে পাসপোর্টসহ বিভিন্ন নথি উদ্ধার করা হয়েছে।

মালয়েশিয়ার অভিবাসন বিভাগ গতকাল শুক্রবার সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। এদিকে, পুলিশ গ্রেপ্তার দুই বাংলাদেশির আংশিক ছবি প্রকাশ করলেও তাঁদের নাম-ঠিকানা জানায়নি।

দেশটির ইমিগ্রেশনের মহাপরিচালক দাতুক খায়রুল দাযাইমি দাউদ বলেছেন, ‘গত মঙ্গলবার জেআইএম পুত্রজায়ার গোয়েন্দা ও বিশেষ অপারেশন বিভাগের পরিচালিত অভিযানে রিক্যালিব্রেশন সিন্ডিকেটের মূলহোতা দুই বাংলাদেশিকে আটক করা হয়েছে। এদের মধ্যে একজনের বয়স ৩৮ এবং অপরজনের বয়স ৫৩ বছর। তাঁরা অবৈধদের বৈধ করার প্রলোভন দেখিয়ে টাকা ও পাসপোর্ট হাতিয়ে নিতেন। অথচ রিক্যালিব্রেশনের জন্য ইমিগ্রেশন বিভাগ কোনো এজেন্ট নিয়োগ করেনি।’

মালয়েশিয়ার আইন অনুযায়ী, ইমিগ্রেশনে হাজির হয়ে বিদেশি শ্রমিকদের এই বৈধকরণ করতে হবে। তাই কোনো এজেন্ট বা দালালের খপ্পরে না পড়ার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।

এদিকে, অভিযানের সময় পুলিশ চারটি বাংলাদেশি পাসপোর্ট, চারটি বাংলাদেশ ভ্রমণের নথি উদ্ধার করা হয়, যা পুনরুদ্ধার কর্মসূচিতে ব্যবহার করা হয়েছিল বলে সন্দেহ করা হয়। এ ছাড়া বিভিন্ন রাজ্যের মালয়েশিয়ার ইমিগ্রেশন অফিসের কয়েক ডজন অনলাইন অ্যাপয়েন্টমেন্ট স্লিপ (এসটিও), লকডাউনে আন্তঃজেলা ভ্রমণের জন্য পিকেপি মুভমেন্ট পারমিট, বাংলাদেশ দূতাবাসের নথি এবং আটটি ব্যাংক কার্ড উদ্ধার করা হয়।

গ্রেপ্তার করা দুই বাংলাদেশিকে মালয়েশিয়ার অভিবাসন আইনের ১৯৫৯-এর ৬৩ ধারা এবং পাসপোর্ট আইন ১৯৬৬-এর অধীনে গ্রেপ্তার দেখিয়ে রিমান্ডে নেওয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top