সকল মেনু

রোহিঙ্গাদের কাছে সাহায্য প্রার্থনা মিয়ানমার ঐক্য সরকারের, ক্ষমতায় গেলে নাগরিকত্ব দেওয়ার প্রতিশ্রুতি!

হটনিউজ ডেস্ক:

সামরিক সরকারকে উৎখাত করতে সংখ্যালঘু রোহিঙ্গাদের সহায়তা চেয়েছে মিয়ানমারের ছায়া সরকার। তাদের সহয়তায় সামরিক সরকারকে উৎখাত করতে পারলে রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে আনার পাশাপাশি তাদেরকে নাগরিকত্ব দেয়ার ঘোষণাও দিয়েছে তারা।

সংবাদমাধ্যম এএফপি জানায়, বৃহস্পতিবার (৩ জুন) রাতে জান্তাবিরোধী জাতীয় ঐক্য সরকার (এনইউজি) তাদের সম্ভাব্য সংখ্যালঘুনীতি নিয়ে তিন পৃষ্ঠার এক বিবৃতি প্রকাশ করে।

এই বিবৃতিতে একইসঙ্গে দেশটিতে বিদ্যমান ১৯৮২ সালের বিতর্কিত নাগরিকত্ব আইন সংশোধন করারও প্রতিশ্রুতি দিয়েছে তারা। সেক্ষেত্রে মিয়ানমারে জন্ম নেয়া সবাইকে বা বিশ্বের যেকোনো স্থানে জন্ম নেয়া বার্মিজ নাগরিকের সন্তানদের পূর্ণ নাগরিকত্ব দানের অঙ্গীকার করেছে সু চি’র সরকার।

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের শাসন ক্ষমতা দখল করে নেয় দেশটির সামরিক বাহিনী। মিয়ানমারের নেত্রী অং সান সু চির নেতৃত্বাধীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি’র (এনএলডি) সরকারকে ক্ষমতাচ্যুত ও বন্দি করে তারা। এরপর থেকেই বিক্ষোভ ও অসহযোগিতা শুরু করে দেশটির সাধারণ জনগণ, মৃত্যু হয় আট শতাধিক মানুষের। তবে সকল বিদ্রোহ কঠোরভাবে দমন করে এখনো দেশটির ক্ষমতা নিজেদের হাতেই রেখেছে মিয়ানমার সেনাবাহিনী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top