সকল মেনু

হরিণের ২০ কেজি মাংসসহ এক ব্যক্তি আটক

হটনিউজ ডেস্ক:

বরগুনার পাথরঘাটার বলেশ্বর নদসংলগ্ন দক্ষিণ চরদুয়ানী এলাকা থেকে হরিণের ২০ কেজি মাংসসহ হরিণশিকারি চক্রের এক সদস্যকে আটক করেছে পাথরঘাটা থানার পুলিশ। এ সময় তাঁর সঙ্গে থাকা অপর তিন ব্যক্তি পালিয়ে গেছেন। আজ বৃহস্পতিবার ভোরের ঘটনা এটি।

আটক ব্যক্তির নাম সরোয়ার হাওলাদার (৫০)। তিনি বরগুনার পাথরঘাটা উপজেলার পাথরঘাটা সদর ইউনিয়নের মৃত শফিজউদ্দিন হাওলাদারের ছেলে। পাথরঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবুল বাশার ঘটনাটি নিশ্চিত করে বলেন, এ ঘটনায় পাথরঘাটা থানার উপপরিদর্শক (এসআই) রাজেত আলী বাদী হয়ে একটি মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছেন।

স্থানীয় ইউপি সদস্য মোহাম্মদ শাহিন মিয়া দুপুরে বলেন, ঘটনাস্থল থেকে বন বিভাগের চরদুয়ানী ফরেস্ট ক্যাম্প প্রায় দেড় কিলোমিটার ও জ্ঞানপাড়া টহল ফাড়ি প্রায় সাড়ে তিন কিলোমিটার দূরত্বে অবস্থিত। এরপরও সুন্দরবন থেকে হরিণ শিকার করে প্রতি রাতে এ এলাকা দিয়ে হরিণের চামড়াসহ মাংস পাচার করে হরিণশিকারি চক্র। বন বিভাগের ওই দুটি ক্যাম্পের সদস্যরা তখন নির্বিকার থাকেন। এ ছাড়া ওই হরিণশিকারিদের ‘খুঁটির জোর’ও বেশি। এর পেছনে থাকা প্রভাবশালীরা ধরাছোঁয়ার বাইরে থেকে যান।

বন বিভাগ সূত্রে জানা গেছে, চরদুয়ানী ফরেস্ট ক্যাম্প নিয়ন্ত্রণ করেন পটুয়াখালী বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) এবং জ্ঞানপাড়া টহল ফাড়ি নিয়ন্ত্রণ করেন বাগেরহাট পূর্ব সুন্দরবন বন কর্মকর্তা (ডিএফও)। জ্ঞানপাড়া টহল ফাঁড়ির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এমদাদ হোসেন দুপুরে বলেন, ‘আমরা জ্ঞানপাড়া টহল ফাঁড়ির সদস্যরা বুধবার সন্ধ্যা সাতটা থেকে থেকে ভোররাত ৪টা পর্যন্ত নিয়মিত টহলে ছিলাম। এ সময় ঘটনাটি ঘটেনি। তবে এ ব্যাপারে আমরা এখন থেকে আরও সতর্ক থাকব।’

এ বিষয়ে বন ও বন্য প্রাণী নিয়ে এ অঞ্চলে কাজ করা সংগঠন ওয়াইল্ডটিমের ফিল্ড ফ্যাসিলিটেটর আলম হাওলাদার বলেন, হরিণসহ বনের প্রাণী শিকার রোধে নদ-নদীর তীর এলাকার মানুষদের অবশ্যই সচেতন হতে হবে। একই সঙ্গে বন বিভাগসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আরও বেশি তৎপর থাকা জরুরি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top