সকল মেনু

লঞ্চের ভাড়া ৬০ শতাংশ বৃদ্ধি, আজ থেকে কার্যকর

হটনিউজ ডেস্ক:

বাসের পর এবার লঞ্চের ভাড়া ৬০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। কেবিনের যাত্রীদের ক্ষেত্রে এই বর্ধিত ভাড়া কার্যকর হবে না। কেবল ডেক ও আসনে বসে যাওয়া যাত্রীদের ভাড়ার ক্ষেত্রে তা প্রযোজ্য হবে। নতুন এ ভাড়া আজ বৃহস্পতিবার থেকেই কার্যকর হচ্ছে।

লঞ্চের ভাড়া পুনরায় নির্ধারণ নিয়ে আজ বৃহস্পতিবার দুপুর ২টায় মন্ত্রণালয়ে এক জরুরি ব্রিফিংয়ে নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এ কথা বলেন।

বৈঠকে অন্যদের মধ্যে নৌপরিবহণ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী ও বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক উপস্থিত ছিলেন।

এর আগে নৌপরিবহণ মন্ত্রণালয় যাত্রী ভাড়া পুনরায় নির্ধারণ সংক্রান্ত বিআইডব্লিউটিএর প্রস্তাব আজ অনুমোদন করে।

অভ্যন্তরীণ যাত্রীবাহী লঞ্চের বিদ্যমান ভাড়া ১০০ কিলোমিটার দূরত্বের জন্য জনপ্রতি যাত্রী ভাড়া প্রতি কিলোমিটার ১.৭০ টাকা; ১০০ কিলোমিটারের অধিক দূরত্ব অর্থাৎ ১০০ কিলোমিটার পরবর্তী প্রতি কিলোমিটারের জন্য জনপ্রতি যাত্রী ভাড়া প্রতি কিলোমিটার ১.৪০ টাকা এবং জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ১৮ টাকা।

করোনাভাইরাস সংক্রমণকালীন অর্থাৎ সরকারি প্রজ্ঞাপনে বর্ণিত সময়ের জন্য যাত্রী ভাড়া পুনরায় নির্ধারণ করার ফলে দাঁড়িয়েছে ১০০ কিলোমিটার দূরত্বের জন্য জনপ্রতি যাত্রী ভাড়া প্রতি কিলোমিটার ২.৭২ টাকা, ১০০ কিলোমিটারের অধিক দূরত্ব অর্থাৎ ১০০ কিলোমিটার পরবর্তী প্রতি কিলোমিটারের জন্য জনপ্রতি যাত্রী ভাড়া প্রতি কিলোমিটার ২.২৪ টাকা এবং জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ২৮.৮০ টাকা।

করোনাকালীন সতর্কতার জন্য দেওয়া সরকারি নির্দেশনায় বর্ণিত সময়ের জন্য, অর্থাৎ আগামী প্রায় দুই সপ্তাহের জন্য এই বর্ধিত ভাড়া বহাল থাকবে। এর আগে বাসে অর্ধেক যাত্রী পরিবহণের নির্দেশনার প্রেক্ষাপটে ৬০ শতাংশ ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত কার্যকর হয়েছে গতকাল বুধবার থেকে।

সংক্রমণ আবার বাড়তে থাকায় সম্প্রতি ১৮ দফা নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করে সরকার। এর এক দফায় বলা হয়েছে, গণপরিবহণে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে এবং ধারণক্ষমতার অর্ধেকের বেশি যাত্রী পরিবহন করা যাবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top