সকল মেনু

জানুয়ারিতেই টিকা পাচ্ছে বাংলাদেশ

সংবাদটি এলো বছর শেষের আগের দিন। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা ‘কোভিশিল্ড’ ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। এর ফলে বাংলাদেশ সরকার আশা করছে, খুব দ্রুতই অর্থাৎ জানুয়ারি মাসের শেষে অথবা এর আগেও এই টিকা বাংলাদেশ পেয়ে যেতে পারে।

যুক্তরাজ্যে এর আগে ফাইজারের টিকা অনুমোদন পেয়ে তা মানুষের মধ্যে প্রয়োগও শুরু হয়ে গেছে। ফলে অক্সফোর্ডের টিকা নিয়ে দেশটিতে যতটা উচ্ছ্বাস, তার চেয়ে অনেক বেশি উচ্ছ্বাস-আগ্রহ বাংলাদেশের মানুষের ভেতর। কারণ বাংলাদেশ আগে থেকেই এই টিকার অংশ হয়ে আছে ক্রেতা হিসেবে। এই টিকার অন্যতম উৎপাদনকারী প্রতিষ্ঠান ভারতের সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে বাংলাদেশ সরকার এরই মধ্যে আগাম তিন কোটি ডোজ কিনে রেখেছে।

এত দিন অপেক্ষা ছিল যুক্তরাজ্যে এই টিকার অনুমোদনের। গতকাল বুধবার সেই প্রত্যাশিত টিকার অনুমোদন যুক্তরাজ্যে মিলে যাওয়ায় দেশে টিকা আনার ক্ষেত্রে বড় বাধাটি দূর হয়েছে। তবে ছোট বাধা হিসেবে রয়েছে ভারতের সেরামকে দেশটির সরকারের মাধ্যমে অনুমোদন দেওয়ার বিষয়টি। আজ-কালের মধ্যেই ভারতেও অনুমোদন জুটে যেতে পারে। গত রাতে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতীয় ওষুধ প্রশাসনের এই টিকা অনুমোদনের বিষয়ে সভা চলছিল। ভারতে অনুমোদনের পরই টিকাটি বাংলাদেশে পাঠানোর কাজ শুরু হবে। এরই মধ্যে এ ক্ষেত্রে আনুষঙ্গিক কার্যক্রম, অর্থ লেনদেনসহ অন্যান্য অপরিহার্য প্রক্রিয়া সম্পন্ন হয়েছে ত্রিপক্ষীয় চুক্তির আওতায়। সেরামের কাছ থেকে বাংলাদেশ সরকারকে টিকা এনে সরবরাহ করার দায়িত্বপ্রাপ্ত বেক্সিমকো ফার্মার পক্ষ থেকে কাজ এগিয়ে রাখা হয়েছে প্রয়োজনীয় ক্ষেত্রগুলোতে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top