সকল মেনু

মাদক শনাক্তে বিমানবন্দরে দেওয়া হবে ডগ স্কোয়াড

মাদক শনাক্তকরণের জন্য বিমানবন্দর ও স্থলবন্দরে ডগ স্কোয়াড দেওয়া হবে। ডগ স্কোয়াড মোতায়েনের জন্য মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক একটি প্রজেক্ট তৈরি করবেন।

আজ রবিবার (২৭ ডিসেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে জাতীয় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ উপদেষ্টা কমিটির চেয়ারম্যান ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভা শেষে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সিপাহী, এসআই ও ইন্সপেক্টরদের মাদক নির্মূলে সহযোগিতার জন্য অস্ত্র দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের নিমিত্তে জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব একটি কমিটি করে দেবেন। কমিটি পরীক্ষা-নিরীক্ষা করে প্রতিবেদন দেবে। প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে পরবর্তীতে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

এছাড়া মাদকব‍্যবসায়ীদের গতিবিধি পর্যবেক্ষণ ও তথ্যপ্রযুক্তি ব‍্যবহার করে তাদের গ্রেফতারের উদ্দেশ্য এনটিএমসির কার্যালয়ে মাদকদ্রব্যের একজন কর্মকর্তা অবস্থান করবেন। একইসঙ্গে সারা দেশে মাদকের মামলাগুলো সমাধানের জন্য (বিচার কার্যক্রম সম্পন্ন করা) প্রতি জেলায় বিশেষ এখতিয়ার সম্পন্ন আদালত গঠনের জন্য আইন মন্ত্রণালয়কে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হয়।

পাশাপাশি মাদকের বিরুদ্ধে মানুষকে সচেতন করার জন্য দেশের প্রত্যন্ত অঞ্চলে মাদকের কুফল প্রচারের জন্য তথ্য মন্ত্রণালয়কে অনুরোধ করা হবে। টিভি-বেতারেও সচেতনতামূলক অনুষ্ঠান করা হবে।

সভায় অন্য সিদ্ধান্তগুলো হলো- পাঠ্যপুস্তকে মাদকের ক্ষতিকর প্রভাব সম্পর্কে অন্তর্ভুক্ত করার জন্য শিক্ষা মন্ত্রণালয়কে অনুরোধ করা হবে। নতুন চাকরিতে (সরকারি) যোগদানের সময়, আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, পরিবহন শ্রমিক এবং স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময় ডোপ টেস্ট করার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে।

সে আলোকে বিধিমালা তৈরি প্রক্রিয়াধীন এবং কুরিয়ার সার্ভিসে মালামাল পরিবহনের সময় পরিবহনকারী ব‍্যক্তির এনআইডির ফটোকপি ও ছবি সংরক্ষণ করতে পারবেন সার্ভিস কর্তৃপক্ষ।

সভায় সরাসরি ও ভার্চ্যুয়ালি অংশগ্রহণ করেন স্থানীয় সরকার মন্ত্রী, শিক্ষামন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, পরিকল্পনামন্ত্রী, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা ও সুরক্ষা বিভাগের সচিব, আইন মন্ত্রণালয়ের সচিব, নৌপরিবহন মন্ত্রণালয়ের কমিটির সদস্য সচিব, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক ড. অরূপ রতন চৌধুরী প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top