সকল মেনু

২০২০ সাল যাদের জন্য সবচেয়ে কঠিন ছিলো

২০২০ সাল সবার জন্যই অনেক কঠিন একটা বছর ছিলো। সমাজের কিছু অংশের মানুষ অন্যান্য অংশের তুলনায় বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে চলতি বছরে। আমরা সবাই ২০২০ সালকে মহামারী হিসাবে স্মরণ করব। এটা কেবল শারীরিক নয় সমাজের প্রতিটি স্তরের মানুষকে যে পরিমাণ চাপের মধ্যে ফেলেছে তা অস্বাভাবিক। সব দেশের সরকারসহ বিভিন্ন সহায়তা গোষ্ঠী মানুষের চাপ কমাতে কাজ করে যাচ্ছে।

এখন কথা হলো মানুষ এত চিন্তিত কেন? কারণ এমন পরিস্থিতির শিকার এর আগে তারা কখনো হয়নি। অফিসে না যাওয়া, অনলাইনে বাসায় বসে ক্লাস করা, ঘরবন্দি হয়ে থাকা সবকিছুরই একটি প্রভাব রয়েছে। সরকারি সমীক্ষাও বলছে চলতি বছর অনেক কঠিন একটা সময় ছিলো বিশেষ করে কিছু মানুষের জন্য আরো কঠিন। সরকারি হিসেব মতে করোনার কারণে সবচেয়ে কঠিন সময় পার করেছে বৃদ্ধ,প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গের মানুষ।

মানসিক প্রভাব:

প্রবীণরা করোনার বিরুদ্ধে লড়াই করলেও তৃতীয় লিঙ্গ এবং প্রতিবন্ধী জনগোষ্ঠী সামাজিক প্রতিকূল অবস্থার মধ্যে পড়েছিল। বেশিরভাগ তৃতীয় লিঙ্গের মানুষ ভিক্ষাবৃত্তির মাধ্যমে জীবিকা নির্বাহ করতে বাধ্য হয়েছে বা অনেকে না খেয়ে দিন কাটিয়েছে। প্রতিনিয়ত তারা মৌখিক নির্যাতন এবং ঘরোয়া সহিংসতার শিকার হয়েছে।

এদিকে ভারতের এনজিও সখার সহ-প্রতিষ্ঠাতা মীরা পরিদা বলেছিলেন, “করোনার প্রাদুর্ভাবে আমরা জীবন বাঁচানোর জন্য সংগ্রাম করে যাচ্ছিলাম।” এই পরিস্থিতিতে তৃতীয় লিঙ্গের মানুষের সমাজ এবং সরকারের সহযোগিতা ও সমর্থন প্রয়োজন বলেও জানিয়েছেন তিনি।

প্রতিবন্ধী সম্প্রদায় করোনার জন্য সামাজিক দূরত্বের সাথে লড়াই করেছে। স্পর্শ, যা করোনা ছড়ানোর সর্বাধিক প্রচলিত মাধ্যম, বেশিরভাগ প্রতিবন্ধী ব্যক্তিদের, বিশেষত দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য যোগাযোগের জন্যও সবচেয়ে প্রচলিত মাধ্যম। প্রবীণরা, বিশেষত বৃদ্ধাশ্রমগুলিতে যারা বসবাস করেন, তাদের জন্য কঠিন একটা বছর ছিলো ২০২০।

সূত্র: হেলথ শটস

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top