সকল মেনু

বিলে স্বাক্ষর করেননি ট্রাম্প, বন্ধ হচ্ছে কোটি মার্কিনির বেকারভাতা

প্রণোদনা বিলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্বাক্ষর করেননি। ফলে যুক্তরাষ্ট্রে শনিবার থেকে বন্ধ হয়ে যাচ্ছে প্রায় দেড় কোটি মার্কিন নাগরিকের বেকারভাতা। ২ লাখ ৩০ হাজার কোটি ডলারের এই বিলে সাধারণ নাগরিকদের জন্য যথেষ্ট অর্থ সহায়তা দেওয়া হয়নি বলে অভিযোগ ট্রাম্পের। তার এ সিদ্ধান্তে অবাক হয়েছেন রিপাবলিকান ও ডেমোক্র্যাট উভয় দলের সদস্যরা।

গত সপ্তাহের শেষে দীর্ঘ বিতর্কের পরে রিপাবলিকান ও ডেমোক্র্যাটরা এই প্রণোদনা প্যাকেজে সম্মত হন। সোমবার রাতে কংগ্রেস বিলের পক্ষে ভোট দেওয়ার আগ পর্যন্ত এই বিলের ব্যাপারে কোনো আপত্তি তোলেননি ট্রাম্প।

ট্রাম্পের অভিযোগ, এই বিলে বিশেষ স্বার্থে, সাংস্কৃতিক প্রকল্পে ও বিদেশি সাহায্য খাতে বেশি অর্থ প্রদান করা হয়েছে। কোটি কোটি মার্কিন নাগরিকের জন্য ৬শ ডলার অর্থ সহায়তা খুবই কম বলে মনে করেন তিনি। এই অর্থ বাড়িয়ে ২ হাজার ডলার করার দাবি জানান ট্রাম্প।বড়দিনে এক টুইটে ট্রাম্প বলেন, রাজনীতিবিদরা কেন আমাদের জনগণকে ৬শ ডলারের পরিবর্তে ২ হাজার ডলার দিতে চাচ্ছেন না?

দেশটির শ্রম বিভাগের তথ্য মতে, ট্রাম্পের স্বাক্ষর না পেলে ১ কোটি ৪০ লাখ আমেরিকান তাদের বেকারভাতা থেকে বঞ্চিত হবেন। কংগ্রেস সাময়িক সরকারি তহবিলে সম্মত না হলে আগামী মঙ্গলবার থেকে মার্কিন সরকারে আংশিক অচলাবস্থা তৈরি হতে পারে।

এ বিলের আওতায় ৯৮ হাজার ২শ কোটি ডলার প্রণোদনা দেওয়া হবে করোনার অতি জরুরি ত্রাণ সরবরাহে। এর মধ্যে বিশেষ বেকারভাতাও অন্তর্ভুক্ত রয়েছে যার মেয়াদ ২৬ ডিসেম্বরে শেষ হবে। এছাড়া ১ লাখ ৪০ হাজার কোটি ডলার খরচ করা হবে সরকারি বিভিন্ন ব্যয়ের খাতে।

সূত্র: রয়টার্স।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top