সকল মেনু

করোনায় বিপর্যস্ত বিশ্ব, ৩২ কোটি স্কুল বন্ধ

হটনিউজ ডেস্ক:

করোনাভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত পুরো বিশ্ব। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এমন পরিস্থিতিতে মহামারি এই ভাইরাসের কারণে বিশ্বব্যাপী এ পর্যন্ত ৩২ কোটি স্কুল বন্ধ হয়েছে। তার মধ্যে গেল এক মাসেই বন্ধ হয়েছে ৯ কোটি। জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা (ইউনেস্ক) এমনই পরিসংখ্যান প্রকাশ করেছে। অনেক দেশে শিশুরা করোনার কারণে ৯ মাসেরও অধিক সময় ধরে স্কুলে যেতে পারছে না।

এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম ঘেব্রেইয়াসুস ইউনেস্কোর বরাত দিয়ে শুক্রবার (১১ ডিসেম্বর) বলেছেন, ‘আমরা জানি করোনাভাইরাসে শিশুরা কম আক্রান্ত হয়, কম ভোগে। তবে কোটি কোটি শিশুরা করোনার অন্য প্রভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং হচ্ছে। বিশেষ করে তাদের শিক্ষায় ব্যঘাত ঘটেছে। ইউনেস্কোর বিশ্বব্যাপী সংগৃহীত তথ্য থেকে জানা গেছে প্রতি ৫ জন শিশুর একজনের স্কুল করোনার কারণে বন্ধ হয়েছে। ডিসেম্বরের ১ তারিখ পর্যন্ত করোনায় বিশ্বব্যাপী ৩২০ মিলিয়ন তথা ৩২ কোটি স্কুল বন্ধ হয়েছে। তার মধ্যে গেল এক মাসেই বন্ধ হয়েছে ৯০ মিলিয়ন তথা ৯ কোটি স্কুল।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top