সকল মেনু

মানবতাবিরোধী অপরাধ মামলার আরেক আসামির মৃত্যু

হটনিউজ ডেস্ক:

মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেপ্তার কক্সবাজারের সালামত উল্লাহ খান (৮৪) মারা গেছেন।

মঙ্গলবার (৩ নভেম্বর) ভোর ৬টার দিকে রাজধানীর সোহরাওয়ার্দী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

এর আগে মৌলভী সামসুদ্দোহা নামের এক আসামি ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে মারা যান।

সালামত উল্লাহর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম।

আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট আব্দুস সাত্তার পালোয়ান জানান, চিকিৎসার জন্য কারাগার থেকে সোহরাওয়ার্দী হাসপাতালে আনা হয়েছিল সালামত উল্লাহকে।

এর আগে ২০১৮ সালে তার জামিন আবেদন খারিজ করে দিয়েছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। গত ২৯ অক্টোবর আবারো ট্রাইব্যুনালে জামিন আবেদন করেন। আজ ওই জামিন আবেদনের ওপর শুনানির কথা ছিল।

আদালতে আসামির পক্ষে মামলা পরিচালনা করছিলেন অ্যাডভোকেট আব্দুস সাত্তার পালোয়ান। আর রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর রানা দাশ গুপ্ত, তাঁর সঙ্গে ছিলেন প্রসিকিউটর রেজিয়া পারভীন চমন।

মামলারটির তদন্ত শেষে চূড়ান্ত প্রতিবেদনে আসামিদের বিরুদ্ধে হত্যা, নারী নির্যাতন, অগ্নিসংযোগ, ধর্মান্তর ও দেশান্তরকরণসহ ১৩টি অভিযোগ আনে তদন্ত সংস্থা।

মামলায় এর আগে আসামি ছিলেন ১৯ জন। তবে গ্রেপ্তার মৌলভী সামসুদ্দোহা মারা যাওয়ায় মোট আসামি হন ১৮ জন। পরে এই মামলায় নতুন করে আরো একজন আসামি অন্তর্ভুক্ত করায় মোট আসামির সংখ্যা দাঁড়ায় ১৯ জন।

সালামত উল্লাহ খান ছাড়া এ মামলার অন্য আসামিরা হলেন মৌলভী জাকারিয়া শিকদার, মো. রশিদ মিয়া বিএ, অলি আহমদ, মো. জালাল উদ্দিন, মৌলভী নুরুল ইসলাম, মোহাম্মদ সাইফুল ইসলাম সাবুল, মমতাজ আহম্মদ, হাবিবুর রহমান, মৌলভী আমজাদ আলী, মৌলভী আব্দুল মজিদ, বাদশা মিয়া, ওসমান গণি, আব্দুল শুক্কুর, মৌলভী সামসুদ্দোহা, মো. জাকারিয়া, মো. জিন্নাহ ওরফে জিন্নাত আলী, মৌলভী জালাল ও আব্দুল আজিজ।

এদের মধ্যে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে মারা যান মৌলভী সামসুদ্দোহা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top