সকল মেনু

শনিবারও সারা দেশে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও এর আশপাশের এলাকায় অবস্থানরত নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে আগামীকাল শনিবারও ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভারি বৃষ্টিপাত হতে পারে।

আজ শুক্রবার সকাল ৭টা থেকে পরবর্তী ৬ ঘণ্টার জন্য ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার জন্য আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারিবর্ষণ হতে পারে। আকাশ আংশিক মেঘলা থেকে মেঘাচ্ছন্ন থাকতে পারে।

এই নিম্নচাপের প্রভাবে বৃহস্পতিবার ভোর থেকেই দেশের দক্ষিণাঞ্চলীয় জেলাগুলোতে ভারী বর্ষণ হচ্ছে। এ ছাড়া রাজধানী ঢাকাসহ দেশের প্রায় সব জেলাই দিনমান বৃষ্টি হয়েছে। বৃষ্টি অব্যাহত রয়েছে শুক্রবারেও।

চলমান পরিস্থিতি নিয়ে আবহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, নিম্নচাপটি এখনো সমুদ্রে অবস্থান করছে। তবে আজ মধ্যরাত কিংবা আগামীকাল সকালের মধ্যে এটি পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলের ওপর দিয়ে অতিক্রম করতে পারে। এর ফলে রবিবার দুপুর পর্যন্ত রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি ও ঝড়ো বাতাস অব্যাহত থাকতে পারে। এরপর আবহাওয়া ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করবে।

বিভিন্ন বেসরকারি সংস্থার আবহাওয়ার পূর্বাভাসও বলছে, ঢাকাসহ বাংলাদেশের দক্ষিণাঞ্চলীয় জেলাগুলোতে শনিবার সারাদিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে দেশের মধ্যাঞ্চলে মাঝারি আকারের বৃষ্টিপাত হবে। এ ছাড়া সারাদেশেই থাকবে মেঘলা আবহাওয়া ও শীতল বাতাসের চলাচল। এ জন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, নিম্নচাপটির প্রভাবে উপকূলীয় জেলাগুলো এবং সেসব জেলার অদূরবর্তী দ্বীপ ও চরাঞ্চলে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩ থেকে ৫ ফুট বেশি উচ্চতায় জলোচ্ছ্বাস হতে পারে। এ ছাড়া দেশের বিভিন্ন এলাকায় অভ্যন্তরীণ নৌযান চলাচল ব্যাহত হবে। এ কারণে নৌযানগুলোকে সতর্কতার সঙ্গে চলাচল করতে বলা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top