সকল মেনু

খাবার বা খাবারের প্যাকেজিং থেকে করোনা ছড়ায় না: ডব্লিউএইচও

হটনিউজ ডেস্ক:

সম্প্রতি চিনে ফ্রিজে রাখা মুরগির মাংসে করোনাভাইরাস পাওয়া গেছে। আর তা থেকে ছড়িয়েছে নতুন আতঙ্ক। তবে কি খাবার থেকেও ভাইরাস ছড়াতে পারে? এমন উদ্বেগের বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও জানিয়েছে, খাবার বা খাবারের প্যাকেজিং থেকে করোনা ছড়ায় না।

তারা বলছে, এরকম কোনও উদাহরণ নেই। তাই অযথা আতঙ্কিত হওয়ার প্রয়োজন নেই। চীনে ওই মুরগির মাংসে করোনা পাওয়ার সঙ্গে সঙ্গে ওই প্রোডাক্টের সংস্পর্শে আসা লোকজনকে চিহ্নিত করে করোনা টেস্ট করা হয়েছে। প্রত্যেকেরই রিপোর্ট নেগেটিভ এসেছে।

তাই ডব্লিউএইচও’র পক্ষ থেকে মাইক রায়ান বলেন, মহামারিতে ইতোমধ্যেই মানুষ যথেষ্ট আতঙ্কিত হয়ে আছে। আর নতুন করে আতঙ্ক ছড়ানোর দরকার নেই।

চীনে খাবারের প্যাকেটে করোনা আছে কিনা, তা পরীক্ষা করে দেখা হয়েছে। ডব্লিউএইচও’র কোভিড টেকনিক্যাল হেড মারিয়া ভান কেরখোভে বলেন, এরকম হাজার হাজার প্যাকেট পরীক্ষা করে দেখা হয়েছে। ১০টিরও কম ক্ষেত্রে রিপোর্ট পজিটিভ এসেছে। তাই খাবার, খাবারের প্যাকেট, ডেলিভারি করা খাবার থেকে করোনা ছড়ায় না বলেই আশ্বস্ত করেছেন তিনি।

তিনি আরও জানান, এখনও পর্যন্ত এরকম কোনও উদাহরণ নেই যে খাবারে ভাইরাস থাকলে, সেখান থেকে কেউ আক্রান্ত হয়েছেন। যেকোনো জিনিস রান্না করলে অন্যান্য ভাইরাসের মত করোনাও মরে যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top