সকল মেনু

করনায় ই পাসপোর্টের বায়োমেট্রিক কার্যক্রম স্থগিত

নিজস্ব প্রতিবেদক:

ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ জানিয়েছেন, করনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আগ পর্যন্ত ই-পাসপোর্ট এর কার্যক্রম ও মেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপি) বায়োমেট্রিক কার্যক্রম স্থগিত করা হয়েছে। ।

রোববার (২২ মার্চ) পাসপোর্ট অধিদপ্তরের কতৃপক্ষ থেকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে তিনি নিশ্চিত করেছেন।

তিনি আরও বলেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আগ পর্যন্ত আমাদের বায়োমেট্রিক পদ্ধতির কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। মরণঘাতী করনা পরিস্থিতি স্বাভাবিক হলে আমাদের পাসপোর্ট এর বায়োমেট্রিক পদ্ধতির কার্যক্রম চালু করা হবে।

বায়োমেট্রিক পদ্ধতি কেন বন্ধ করা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, ফিঙ্গারপ্রিন্ট রিডারে বারবার আঙ্গুল দিতে হয়। সেখানে হ্যান্ডস গ্লাপস দিয়ে কাজ করা যায় না। সেখানে সরাসরি হাত দিয়ে কাজ করতে আমরা অনেকটা ঝুঁকি মনে করছি।

পাশাপাশি ফিঙ্গারপ্রিন্ট রিডার বারবার মুছতে হয়। এতে যেমন করোনা ঝুঁকি রয়েছে তার পাশাপাশি ফিঙ্গারপ্রিন্ট রিডার নষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই এসব কিছু বিবেচনায় রেখে আমরা এ সিদ্ধান্ত গ্রহণ করেছি।

আমরা যখন দেখব করনা পরিস্থিতি স্বাভাবিক হয়ে এসেছে আমরা তাৎক্ষণিকভাবে পূর্বের ন্যায় আমাদের কার্যক্রম চালু করব বলে জানান এ কর্মকর্তা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top