সকল মেনু

কারও হাঁচি-কাশি পেতেই পারে, সব হাঁচি করোনা নয়: মমতা

হটনিউজ ডেস্ক:

ভারতের পশ্চিমবঙ্গ বিধানসভার ষাটোর্ধ্ব বিধায়কদের নিউমোনিয়ার প্রতিষেধক নেয়ার পরামর্শ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷

কংগ্রেস বিধায়ক সুখবিলাস শর্মাকে কাশতে দেখে এই পরামর্শ দেন মুখ্যমন্ত্রী৷ স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কেও বিষয়টি জানিয়েছেন তিনি। খবর আনন্দবাজার পত্রিকার।

গোটা বিশ্বজুড়ে ক্রমশ বেড়ে চলেছে করোনায় আক্রান্তের সংখ্যা। বাড়ছে মৃত্যুও। এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৮ হাজার ছুঁই ছুঁই করছে।

ভারতেও আক্রান্তের সংখ্যা বাড়ছে। ইতিমধ্যে তিনজনের মৃত্যু হয়েছে। এই পরিস্থিতিতেও করোনাভাইরাসের ওষুধ বা প্রতিষেধক বেরোয়নি।

কিন্তু তার পরও করোনা ঠেকানো সম্ভব বলে মনে করছেন মমতা৷ যেহেতু করোনা সংক্রমণের অন্যতম প্রধান উপসর্গ নিউমোনিয়া। আর নিউমোনিয়ার প্রতিষেধক বাজারে সহজলভ্য, তাই নিউমোনিয়ার টিকা নিলে, কিছুটা প্রতিরোধ গড়ে তোলা সম্ভব বলে মনে করেন তিনি।

চিকিৎসকরাও বলছেন, এ সময় জ্বর, সর্দি-কাশি, ঠাণ্ডা লাগা সব কিছুই প্রতিরোধ করতে হবে। সে কারণেই স্পিকারের মাধ্যমে আপাতত এই বিধায়কদের নির্দেশ দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

উল্লেখ্য, পরিসংখ্যান বলছে, করোনাভাইরাসে সারা বিশ্বে যত মানুষ মারা গেছে, তার সিংহভাগই বেশি বয়সী। ভারতেও যে তিনজন মারা গেছে তাদের বয়স ষাটের ওপরে। এদিন সে কারণেই বিশেষত ষাটোর্ধ্ব বিধায়কদের নিউমোনিয়ার প্রতিষেধক নেয়ার পরামর্শ দিয়েছেন মমতা৷

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, কারও হাঁচি-কাশি পেতেই পারে। সব হাঁচি করোনা নয়। কিন্তু আমি হাঁচলে অন্যের ক্ষতি হতে পারে। তাই যখন হাঁচব-কাশব, তখন কনুই দিয়ে নাক-মুখ ঢেকে রাখব। এতে রোগ ছড়াবে না।

সবাইকে আশ্বস্ত করে তিনি বলেন, সব মশার কামড়েই ডেঙ্গু হয় না। সব মাছই ইলিশ নয়। তেমনি সব সর্দি-কাশি করোনা নয়। তাই করোনা নিয়ে আতঙ্কিত হবেন না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top