সকল মেনু

ভারত সফর: মোদির সঙ্গে বৈঠকে সিএএ-এনআরসি ইস্যু নিয়ে কথা বলবেন ট্রাম্প

হটনিউজ ডেস্ক:

আগামী ২৪ ফেব্রুয়ারি ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম। সঙ্গে স্ত্রী মেলানিয়া ছাড়াও থাকবেন মেয়ে ইভাঙ্কা ট্রাম্প ও তার স্বামী জারেদ কুশনার।

এই সফরে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) এবং জাতীয় নাগরিকত্ব তালিকার (এনআরসি) বিষয়টি তুলবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে শুক্রবার হোয়াইট হাউসের জ্যেষ্ঠ এক কর্মকর্তা এ কথা জানান।

ট্রাম্প ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা প্রশমন এবং দুপক্ষের মধ্যে দ্বিপক্ষীয় সংলাপ আয়োজনে উৎসাহ দেবেন বলেও জানান এই কর্মকর্তা। খবর দ্য হিন্দুর।

প্রতিবেদনে বলা হয়েছে, পার্লামেন্টে সিএএ পাস এবং আসাম রাজ্যে এনআরসি বাস্তবায়নের ঘটনায় ভারতের গণতান্ত্রিক প্রক্রিয়া ও ঐতিহ্য মেনে চলা নিয়ে দেশটির ওপর ওয়াশিংটনের ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে এমন মন্তব্য তাৎপর্যপূর্ণ।

মোদির সঙ্গে বৈঠকে ট্রাম্প সিএএ এবং এনআরসির বিষয়টি তুলবেন কিনা এমন প্রশ্নে ওই কর্মকর্তা বলেন, ট্রাম্প প্রশাসন বিষয়গুলো নিয়ে ‘উদ্বিগ্ন’ এবং তিনি এনিয়ে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে কথা বলবেন।

তিনি বলেন, বিশেষ করে ‘ধর্মীয় স্বাধীনতার বিষয়টি’ ট্রাম্প তুলে ধরবেন যা তার প্রশাসনের জন্য ‘খুবই গুরুত্বপূর্ণ’। একই সঙ্গে জনসম্মুখে দেওয়া বক্তব্যে এবং ব্যক্তিগতভাবেও দুদেশের গণতান্ত্রিক ও ধর্মীয় স্বাধীনতার ঐতিহ্য নিয়ে কথা বলবেন ট্রাম্প।

আরেক প্রশ্নের জবাবে হোয়াইট হাউসের এই কর্মকর্তা বলেন, কাশ্মীর ইস্যুতে ট্রাম্প ভারত ও পাকিস্তানের মধ্যে মধ্যস্থতার প্রস্তাব দেবেন। কাশ্মীর ইস্যু তুলে ধরা হবে। ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা প্রশমনে ট্রাম্প খুব আগ্রহী হবেন এবং মতপার্থক্য দূরে দ্বিপক্ষীয় বৈঠকে বসতে দুপক্ষকে উৎসাহ দেবেন।

এদিকে ভারত সফরের আগ মুহূর্তে ট্রাম্পের একের পর এক টুইটে অস্বস্তিতে পড়েছে মোদি প্রশাসন। এ সফরে দুদেশের মধ্যে বাণিজ্য চুক্তি হচ্ছে না বলে জানিয়ে দিয়েছেন ট্রাম্প। স্থগিত থাকছে জিএসপি সুবিধাও। ভারত যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘ভালো ব্যবহার’ করছে না বলেও অভিযোগ মার্কিন প্রেসিডেন্টের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top