সকল মেনু

কাশ্মীরে ২ ঘণ্টায় পরপর ৪ বার ভূমিকম্প

হটনিউজ ডেস্ক:

বছর শেষে কেঁপে উঠল ভারতের জম্মু ও কাশ্মীর। মাত্র ২ ঘণ্টার মধ্যে ৪ বার কেঁপে উঠল জম্মু-কাশ্মীরসহ পাকিস্তানের একাংশ। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল পাকিস্তান অধিকৃত আজাদ কাশ্মীর।

সোমবার রাত পৌনে ১১টার দিকে প্রথমবার কম্পন অনুভূত হয়। কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৪.৭। ৬ মিনিট পর ফের কেঁপে ওঠে মাটি। কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৫.৫। তৃতীয় কম্পনটি অনুভূত হয় রাত ১০টা ৫৮ মিনিটে। কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৪.৬। রাত ১১টা ২০ মিনিটে শেষবার কম্পন অনুভূত হয়। মাত্রা ছিল রিখটার স্কেলে ৫.৪। এমনটাই জানিয়েছে ইয়োরোপিয়ান-মেডিটারনিয়ান সিসমোলজিক্যাল সেন্টার।

বারবার মাটি কেঁপে ওঠায় পাকিস্তান অধিকৃত কাশ্মীরের বাড়ি থেকে প্রচণ্ড শীতের মধ্যেও বেরিয়ে আসেন বহু মানুষজন। সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, তৃতীয় ও চতুর্থ কম্পনটি হয় ভূপৃষ্ঠ থেকে ৩৬ ও ৬৩ কিলোমিটার গভীরে। রিপোর্ট লেখা প্রর্যন্ত ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি।
এদিকে, সোমবার রাত ১০টা ২৯ মিনিটে কেঁপে ওঠে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জও। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫। সূত্র: জিনিউজ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top