সকল মেনু

মালয়েশিয়ায় নিয়ে যাওয়ার কথা বলে সোনাদিয়া দ্বীপে রেখে পালাল

হটনিউজ ডেস্ক:

৪০ রোহিঙ্গাকে মালয়েশিয়া নেওয়ার কথা বলে মহেশখালী নামিয়ে দিয়েছে পাচারকারীরা। এ ঘটনায় মহেশখালী উপজেলায় শিশুসহ ২৫ রোহিঙ্গা নাগরিককে উদ্ধার করেছে পুলিশ।

রবিবার সকালে তাদের উপজেলার কুতুবজোম ইউনিয়নের সোনাদিয়ার চর থেকে উদ্ধার করা হয়। পরে ট্রলারের মাঝি ও দালাল চক্র পালিয়ে যায়।

মানব পাচারকারী দলের দালাল চক্রের সদস্যরা মালয়েশিয়ায় নিয়ে যাওয়ার কথা বলে নারী-পুরুষ, শিশুসহ প্রায় ৪০ জনকে সোনাদিয়া দ্বীপের মগচরে নামিয়ে দেয়।
রোহিঙ্গা নারী মোহছেনা ও সনজিতা আক্তার জানান, টেকনাফ থেকে দালালরা তাদের মালয়েশিয়া নিয়ে যাওয়ার কথা বলে ট্রলারে ওঠায়। কিন্তু মালয়েশিয়া না নিয়ে সোনাদিয়ায় নামিয়ে দেয়। স্থানীয় বাসিন্দা একরাম মিয়া জানান, ভোরে একটি ফিশিং বোটে করে ৪০ রোহিঙ্গা সোনাদিয়া দ্বীপে আসে। ট্রলারের যাত্রীদের নামিয়ে দিয়ে পাচারকারীরা ওই বোটে পালিয়ে যায়। সকাল হলে স্থানীয় বাসিন্দারা রোহিঙ্গাদের দেখে থানায় খবর দেন।

জানা যায়, গত ৫ দিন আগে থেকে তাদেরকে সাগর পথে মালয়েশিয়া নিয়ে যাওয়ার কথা বলে ঘুরাতে থাকে। শেষে তাদেরকে মালয়েশিয়া বলে সোনাদিয়ার চরে নামিয়ে দেয় দালালরা। বালুখালী ক্যাম্প, ঘুমঘুম ক্যাম্প ও কুতুপালং ক্যাম্প থেকে তারা দালালের মাধ্যমে ট্রলারে ওঠে।

মহেশখালী থানার অফিসার ইনচার্জ প্রভাষ চন্দ্র বলেন, স্থানীয় চেয়ারম্যানের মাধ্যমে খবর পেয়ে তাৎক্ষণিকভাবে সোনাদিয়া দ্বীপের মগচর এলাকা থেকে শিশুসহ ২৫ রোহিঙ্গাকে উদ্ধার করে নিয়ে আসা হয়েছে। তাদের মধ্যে দুই শিশু, ১১ জন পুরুষ ও ১২ জন নারী রয়েছে। এ ঘটনার পেছনে কারা জড়িত, তার তদন্ত চলছে। তদন্ত শেষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top