সকল মেনু

ইমরানকে পাশে বসিয়ে ফের কাশ্মীর সমস্যা মেটাতে চাইলেন ট্রাম্প

হটনিউজ ডেস্ক:
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে পাশে বসিয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমি কাশ্মীর সমস্যা মেটাতে ইচ্ছুক। কাশ্মীর সমস্যা দু’দেশের ক্ষেত্রেই জটিল এক সমস্যা। আমরা চাই দ্রুত এই সমস্যার সমাধান হোক। তবে ভারত যদি চায় তাহলে কাশ্মীর সমস্যা সমধানে আমি মধ্যস্থতার ভূমিকাতে থাকতে পারি, সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে এমনটাই বলেন মার্কিন প্রেসিডেন্ট।

তবে এটাই প্রথমবার নয়। এর আগেও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরানের মার্কিন সফরের সময় ট্রাম্প দাবি করেছিলেন, ‘ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কাশ্মীর সমস্যার সমাধানে আমার সাহায্য চেয়েছেন। এই বিষয়ে সাহায্য করতে পারলে আমি খুবই খুশি হব। আমি দুই দেশের মধ্যস্থতাকারী হতে রাজি।’ তবে এই ধরণের কোনও কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেননি বলে পরিস্কার জানিয়ে দিয়েছিল ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি এক বিবৃতিতে জানিয়েছিলেন, এই সমস্যা ভারত পাকিস্তানের অভ্যন্তরীণ সমস্যা, যা দ্বিপাক্ষিক আলোচনাতেই মিটবে। তৃতীয় কোন হস্তক্ষেপের সেখানে প্রয়োজন নেই।

এরপর ফ্রান্সের জি-৭ সামিটের ফাঁকে দেখা হয়েছিল মোদি ও ট্রাম্পের। সেখানে খোদ ডোনাল্ড ট্রাম্পের পাশে বসে মোদি স্পষ্টভাবে বলেছিলেন, ‘ভারত-পাকিস্তান ইস্যুতে কারও মধ্যস্থতার দরকার নেই।’ সেখানে গিয়ে মোদী বার্তা দিয়েছিলেন, ‘পাকিস্তানের সঙ্গে অনেক ধরনের দ্বিপাক্ষিক ইস্যু আছে। কোনোটাতেই আমরা তৃতীয় কোনও দেশকে বরদাস্ত করব না। আমরা আলোচনার মাধ্যমে সমাধান খুঁজে বের করব।’ এবার ফের একবার সেই মধ্যস্থতার কথাই বললেন মার্কিন প্রসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও এ ব্যাপারে এখনও পর্যন্ত ভারতের তরে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top