সকল মেনু

সৌদি-আমিরাতে অস্ত্র বিক্রিতে ট্রাম্পের আর বাধা রইল না

হটনিউজ ডেস্ক:

সৌদি আরবের কাছে আটশ ১০ কোটি ডলারের বিতর্কিত অস্ত্র বিক্রি ঠেকাতে ব্যর্থ হয়েছে মার্কিন সিনেট। উপসাগরীয় দেশটির কাছে অস্ত্র বিক্রি বন্ধে কংগ্রেসের প্রস্তাবে প্রেসিডেন্ট ট্রাম্প ভেটো দেয়ার পর এমন ঘটনা ঘটেছে।

এতে সৌদি ও আরব আমিরাতে অস্ত্র বিক্রির পরিকল্পনা এগিয়ে নিতে আর কোনো বাধা রইল না ট্রাম্প প্রশাসনের সামনে।-খবর এএফপির

গত বছরের অক্টোবরে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যায় সৌদি ভূমিকা নিয়ে আইনপ্রণেতাদের মধ্যে ক্ষোভ দেখা গেছে। এছাড়া চলতি মাসে দ্বিদলীয় ভোটে প্রেসিডেন্ট ট্রাম্পকেও তিরস্কার করা হয়েছে।

কিন্তু এসব সত্ত্বেও সৌদির কাছে অস্ত্র বিক্রিতে বাধা দেয়ার চেষ্টায় প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বগ্রহণের পর তৃতীয়বারের মতো ভেটো ক্ষমতা ব্যবহার করেছেন ট্রাম্প।

মধ্যপ্রাচ্যে উত্তেজনার মধ্যেই সৌদি ও আমিরাতসহ বেশ কয়েকটি দেশে ২২টি বিমান, সঙ্গে রক্ষণাবেক্ষণ, নির্ভুল লক্ষ্যবস্তুতে হামলার অস্ত্রসহ অন্যান্য যন্ত্রপাতি বিক্রিতে অনুমোদন চেয়েছেন এই রিপাবলিকান মার্কিন প্রেসিডেন্ট।

সমালোচকরা বলেন, এই অস্ত্র বিক্রিতে ইয়েমেন যুদ্ধের বিপর্যয় আরও ভয়ঙ্কর হবে। ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোট দেশটিতে বিপর্যয়কর হামলা চালিয়ে আসছে গত চার বছর ধরে।

এতে ইয়েমেন ব্যাপক মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। সেখানকার অর্থনীতি ধ্বংস হয়ে গেছে। ইয়েমেন এখন দুর্ভিক্ষের কিনারে গিয়ে ঠেকেছে।

সৌদির কাছে অস্ত্র বেচতে গত মে মাসে কংগ্রেসকে পাশ কাটাতে অসাধারণ এক পদক্ষেপ নিয়েছে ট্রাম্প প্রশাসন। মধ্যপ্রাচ্যের স্থিতিশীলতা রক্ষায় ইরানকে তখন আসল হুমকি হিসেবে আখ্যায়িত করা হয়।

ডেমোক্র্যাট সিনেটর বেন কার্ডিন বলেন, এই অস্ত্র বিক্রি বন্ধ না করে পর্যবেক্ষণের ক্ষেত্রে রিপাবলিকানরা তাদের সাংবিধানিক ম্যান্ডেটের দায়িত্বশীলতা খুইয়ে ফেলেছে।

সোমবার উত্তর ইয়েমেনে সৌদি আরবের গোলন্দাজ বাহিনীর হামলার দিকে ইঙ্গিত করে এসব কথা বলেন সিনেটের পররাষ্ট্র বিষয়ক কমিটির এই সদস্য। ওই হামলায় ১৩ বেসামরিক লোক নিহত হয়েছেন। যাদের মধ্যে দুটি শিশুও রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top