সকল মেনু

ভয়াবহ দাবানলের কবলে পর্তুগাল; দগ্ধ ২০

হটনিউজ ডেস্ক:
পর্তুগালের একটি পার্বত্য এলাকায় ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়েছে। দাবানল নিয়ন্ত্রণে বিমান ও হেলিকপ্টারসহ প্রায় দুই হাজার দমকলকর্মী নিয়োজিত রয়েছে। এই দাবানলে প্রায় ২০ জন দগ্ধ হয়েছে। এদের মধ্যে আটজন দমকল কর্মী ও ১২ জন বেসামরিক নাগরিক।

উদ্ধারকারী সংস্থা বলছে, লিসবনের প্রায় ২শ’কিলোমিটার উত্তরে গভীর বনভূমি কাস্টেলো ব্রানকো অঞ্চলে দাবানল ছড়িয়ে পড়েছে। এই দাবানল নিয়ন্ত্রণে এক হাজার ৭শ দমকল কর্মী কাজ করে যাচ্ছে। ৪শ গাড়ি মোতায়েন করা হয়েছে।

এরআগে এ অঞ্চলের দাবানল নিয়ন্ত্রণে কখনো এতো শক্তি প্রয়োগ করা হয়নি।

ভিলা ডি রি পৌরসভার আগুন নিয়ন্ত্রণে সর্বোচ্চ প্রচেষ্টা চালানো হচ্ছে। সেখানে দাবানল নিয়ন্ত্রণে ৮শ’ দমকল কর্মী ও ২৪৫ টি গাড়ি মোতায়েন করা হয়েছে।

পর্তুগালের স্বরাষ্ট্রমন্ত্রী এদুয়ার্দো ক্যাবরিতা জানিয়েছেন, দাবানলটি এখনো নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। আপ্রাণ প্রচেষ্টা চলছে। উদ্দেশ্যমূলকভাবে কেউ আগুন ধরিয়ে দিয়েছে কিনা সেটিও খতিয়ে দেখা হচ্ছে।

এদিকে, সাহসিকতার সাথে যারা দাবানল মোকাবেলা করছেন তাদের প্রতি সংহতি প্রকাশ করেছেন পর্তুগালের প্রেসিডেন্ট মার্সেলো রেবালো ডি সৌসা।

প্রসঙ্গত, পর্তুগালে ২০১৭ সালে ভয়াবহ দাবানলে শতাধিক লোক নিহত হয়।

সূত্র: বিবিসি, এএফপি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top