সকল মেনু

বিরল রেকর্ড গড়েছেন ভারতের সাবেক অধিনায়ক ধোনি

হটনিউজ ডেস্ক:
৩৫০ একদিনের আন্তর্জাতিক ম্যাচে উইকেটরক্ষকের দায়িত্ব পালনের বিরল রেকর্ড গড়েছেন ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। মঙ্গলবার ওল্ড ট্র্যাফোর্ডে বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে এই ভূমিকায় খেলতে নেমে রেকর্ড বইয়ে নাম লিখিয়েছেন তিনি।

এ ছাড়া এই ম্যাচ দিয়ে দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে ৩৫০ বা ততোধিক ওয়ানডে খেলার কৃতিত্বও দেখিয়েছেন ক্যাপ্টেন কুল। এর আগে লিটল মাস্টার শচীন টেন্ডুলকার প্রথম ভারতীয় হিসেবে ৩৫০-এর বেশি ওডিআই খেলার কীর্তি গড়েন।

ধোনি ভারতের হয়ে ৩৪৭ এবং এশিয়া একাদশের হয়ে তিনটিসহ ৩৫০ ওয়ানডে ম্যাচে অংশ নিয়েছেন। এই ম্যাচ দিয়ে বিশ্বে ১০ম ক্রিকেটার হিসেবে ৩৫০ বা ততোধিক ম্যাচ খেলার মাইলফলক অর্জন করেছেন তিনি। তার চেয়ে অনেক বেশি এগিয়ে রয়েছেন শচীন। এ ফরম্যাটে ভারতীয় ব্যাটিং কিংবদন্তির খেলা ম্যাচের সংখ্যা ৪৬৩টি। সর্বোচ্চ ওয়ানডে ম্যাচ খেলা তালিকার শীর্ষে আছেন তিনি।

৪৪৮ ম্যাচ খেলে দ্বিতীয় স্থানে রয়েছেন শ্রীলংকার মাহেলা জয়াবর্ধনে। এর পরে রয়েছেন যথাক্রমে সনাথ জয়াসুরিয়া (৪৪৫), কুমার সাঙ্গাকারা (৪০৪), শহীদ আফ্রিদি (৩৯৮), ইনজামাম-উল হক (৩৭৮), রিকি পন্টিং (৩৭৫), ওয়াসিম আকরাম (৩৫৬) ও মুত্তিয়া মুরালিধরন (৩৫০)।

লংকান কিংবদন্তি কুমার সাঙ্গাকারা অবসরের আগে খেলেন ৪০৪ ম্যাচ। ৩৬০ ওয়ানডেতে উইকেটরক্ষকের দায়িত্ব পালন করেন তিনি। বাকি ৪৪ ম্যাচে অংশ নেন বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে। সেখানে ধোনি ৩৫০ ম্যাচেই উইকেটরক্ষক হিসেবে অংশ নিয়েছেন। যে কারণে তিনিই স্থান পেয়েছেন রেকর্ড বইয়ের শীর্ষে।

এই ৩৫০ ম্যাচের মধ্যে ধোনি ২০০টি খেলেছেন অধিনায়ক হিসেবে। ক্রিকেটের ইতিহাসে তৃতীয় এবং ভারতের প্রথম ক্রিকেটার হিসেবে ২০০ ম্যাচে নেতৃত্ব দেয়ার নজির গড়েছেন তিনি। কয়েক দিন আগে ৩৮ বছরে পা রাখা ধোনির অবসরের গুজব নিয়ে এখন সরব হয়ে উঠেছে গণমাধ্যম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top