সকল মেনু

খুলনায় প্রচণ্ড তাপদাহ-লোডশেডিংয়ে বিপর্যস্ত জনজীবন

খুলনা প্রতিনিধিঃ তীব্র দাবদাহে পুড়ছে খুলনাসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চল। আর দাবদাহের সাথে শুরু হয়েছে বিদ্যুতের লুকোচুরি খেলা। সবমিলিয়ে তীব্র গরম আর লোডশেডিংয়ে বিপর্যস্ত হয়ে উঠছে এ অঞ্চলের জনজীবন। গরমে মানুষের অবস্থা বেগতিক। স্বাভাবিক কাজকর্ম করতে হাঁপিয়ে উঠছে জনসাধারণ। বিশেষ করে রোজাদাররা।
খুলনায় প্রচন্ড তাপদাহ ও লোডশেডিংয়ে অতিষ্ঠ জনজীবন দেশের অধিকাংশ জায়গার মত খুলনায় প্রচন্ড তাপদাহে মানুষ অতিষ্ঠ। গত কয়েক দিন বাতাসে আর্দ্রতার ভাগ বেশি থাকায় ভ্যাপসা গরম অনুভব করছেন সকলে। সেই সাথে বাড়ছে তাপমাত্রা। এ প্রবাহ আরো কয়েকদিন অব্যাহত থাকবে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এদিকে, জ্যৈষ্ঠের প্রচন্ড তাপদাহের মধ্যে বিদ্যুতের লুকোচুরি খেলায় জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে।

দিনের বেলায় রোদের কারণে বাসা-বাড়ি থেকে বের হওয়ার উপক্রম নেই। গত কয়েকদিন ধরে তাপমাত্রা অব্যাহতভাবে বেড়েই চলেছে। দিনে যেমন রোদের খরতাপ তেমনি রাতে বইছে গরম হাওয়া। ফলে অফিসগামী মানুষ, শ্রমিক, শিক্ষার্থী এবং অল্প বয়সের শিশুরা গরম ও তাপদাহে অতিষ্ঠ হয়ে পড়েছে। জৈষ্ঠ্যের প্রখর তাপদাহের অস্বস্তিতে পড়েছে শ্রমজীবী মানুষ। শুধু মানুষ নয়, গোটা প্রাণীকূলও দাবদাহ থেকে রক্ষা পেতে একটু স্বস্তির জায়গা খুঁজছে।

গরমে দুর্ভোগ পোহাতে হয় ক্ষুদ্র ব্যবসায়ীদের। খুব বেশি মালামাল না হলে ভ্যান বা রিকশাযোগে নিয়ে যেতে হয় তাদের। প্রচণ্ড গরমে মালামালের ওপর বসে মাথায় সামান্য গামছা দিয়ে রোদ থেকে মুক্তি পাওয়ার চেষ্টা করেন তারা। অপরদিকে রিকশাচালকও গরমে অতিষ্ট হয়ে খালি গায়েই রিকশা চালাতে বাধ্য হন। সুযোগ পেলে কাজের ফাঁকে কোনো স্থাপনা বা পার্কের বৃক্ষের ছায়া খুঁজে জিরিয়ে নেন তারা। এ অবস্থা আরো কয়েকদিন থাকবে বলে জানিয়েছে স্থানীয় আবহাওয়া অফিস।

শহরে লোডশেডিং তেমন একটা না থাকলেও অসহনীয় এ গরমে গ্রামে বিদ্যুতের লোডশেডিং দুর্বিষহ করে তুলেছে জনজীবন। মানুষ আক্রান্ত হচ্ছে নানা অসুখ ও অসুস্থতায়।স্থানীয় ব্যবসায়ী শরিফুল ইসলাম বলেন, প্রচন্ড গরমে রাস্তা ঘাট ফাঁকা। গাড়িও চলছে কম। জনজীবন অতিষ্ঠ হয়ে নাজুক হয়ে পড়েছে স্বাভাবিক কাজকর্ম।খুলনা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবহাওয়াবিদ আমিরুল আজাদ বলেন, ‘খুলনা অঞ্চলে বর্তমানে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। রোববার খুলনা বিভাগে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আজকে হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী তিন/চারদিন গরমের তীব্রতা থাকবে। এরপর বৃষ্টি হতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top