সকল মেনু

ঝিনাইদহে জঙ্গী আস্তানায় অভিযান সমাপ্ত : আটক ২

এস,আই মল্লিক, ঝিনাইদহ: ঝিনাইদহ সদরের দুই জঙ্গি আস্তানায় অভিযান বুধবার বেলা ১১টায় সমাপ্ত ঘোষনা করেছে র‌্যাব। বুধবার সকাল ৯টায় দ্বিতীয় দিনের মতো ফের এ অভিযান শুরু হয়। দুপুর ১২টায় ঝিনাইদহ র‌্যাব-৬ ক্যাম্পে সাংবাদিক সম্মেলনে মুফতি মাহমুদ খান বলেন, দুই দিনের অভিযান সফলভাবে সম্পন্ন করা হয়েছে। ঢাকা থেকে বোম ডিস্পোজাল ইউনিটের সদস্যরা এসে বুধবার সকালে ২ টি সুইসাইডাল ভেস্ট ও একটি এন্টি পারসোনাল বোমা নিষ্ক্রিয় করা হয়েছে।
এর আগে প্রথম দিন মঙ্গলবারের অভিযানে সর্বশেষ বিকাল ৪টা পর্যন্ত দুইটি সুইসাইডাল ভেষ্ট, ৪টি সক্রিয়া বোমা, ১৫/২০টি ডিনামাইট স্টীক হাই এক্সক্লুসিভ ও ৪০টি ইলেক্ট্রিক সার্কিট, ১৮৬ টিভিসি স্টীক সুইচ এবং ৪ ড্রাম রাসাইনিক দ্রব্য উদ্ধার করেছে। ঝিনাইদহ র‌্যাব-৬ এর কম্পানী কমান্ডার মেজর মুনির আহমেদ এমনটাই দাবি করে সাংবাদিকদের ব্রিফ করেন বিকাল সাড়ে ৫টায়। দুটি আস্তানার ৫টি স্পটের মধ্যে ৪টি স্পটের অভিযান সমাপ্তি ঘোষণা করা হয়েছে। একই দিন দুইটি জঙ্গি আস্তানায় র‌্যাবের অভিযান চালিয়ে সেলিম ও প্রান্ত নামে দুই নব্য জেএমবি’র সদস্যকে গ্রেফতার করে র‌্যাব। মঙ্গলবার সন্ধ্যা ৬টায় প্রথম দিনের অভিযান স্থগিত ঘোষণা করেন ঝিনাইদহ র‌্যাব-৬ এর কোম্পানি কমান্ডার মেজর মনির আহমেদ।
সংবাদ সম্মেলনে তিনি আরো জানান, ঘিরে রাখা দুটি বাড়ির মধ্যে একটি মহেশপুরে নিহত জঙ্গি তুহিনের বড় ভাই সেলিমের। অন্য বাড়িটি তাদের চাচাতো ভাই প্রান্তের। ঝিনাইদহ র‌্যাব ক্যাম্প থেকে মাত্র ৫০০ গজ দূরে।
তিনি আরো বলেন, আটক সেলিম ও প্রান্ত ২০১৪ সাল থেকে জঙ্গি কার্যক্রমে জড়িত। সুনির্দিস্ট অভিযোগের ভিত্তিতে তাদের গ্রেফতার করা হয়েছে। তাদেরকেক লিমন নামের একজন নিয়ন্ত্রন করে। লিমন কৌশলে এই ভেস্টগুলো সংগ্রহ করে। মহেশপুরের বজরাপুরে নিহত জঙ্গি তুহিন প্রান্তকে ২টি সুইসাইডাল ভেস্ট দেয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে এসব তথ্য প্রান্ত র‌্যাব কে দিয়েছে বলে তিনি দাবি করেন।
তিনি আরো জানান, জঙ্গি সরোয়ার-তামিম গ্রুপের সক্রিয় কিছু সদস্য এ অঞ্চলে রয়েছে। এসকল ক্যামিকেলের সহজলভ্যতার কারণে এই অঞ্চলে এতো জঙ্গি আস্তানা রয়েছে। আটক সেলিম ও প্রান্তকে আরো জিজ্ঞাসাবাদ করা হবে।
অভিযানের প্রথমদিন মঙ্গলবার দুপুরে র‌্যাব-৬ এর কমান্ডিং অফিসার খন্দাকর রফিকুল ইসলাম প্রেস ব্রিফিংকালে জানান, জঙ্গি আস্তনা সন্দেহে ঝিনাইদহ সদরের ধানহাড়িয়া-চুয়াডাঙ্গা গ্রাম থেকে ভোর থেকে সেলিম ও প্রান্ত নামে ২ নব্য জেএমবি’র সদস্যকে গ্রেফতার করে র‌্যাব। অভিযান চলাকালে জঙ্গি আস্তানার ২শ’ গজ এলাকার মধ্যে ১৪৪ ধারা জারি করা হয়। এরপর সংবাদ পেয়ে খুলনা থেকে আসা র‌্যাবের বোম্ব ডিসপোজাল টিম আসলে দুপুর সাড়ে ১২টা থেকে অভিযান শুরু হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top