সকল মেনু

কুড়িগ্রামের রাজারহাটে আলু ক্ষেতে রোগের প্রকোপ

কুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রামের রাজারহাট উপজেলায় আলু ক্ষেতে নাভিধ্বসা ও ছত্রাক রোগে আক্রান্ত হয়ে পড়েছে। ঘন কুয়াশা ও কনকনে ঠান্ডায় আলু ক্ষেত গুলোতে বেড়েই চলেছে এ রোগের প্রকোপ। আলু ক্ষেতে ঔষধ ব্যবহার করেও কোন প্রতিকার না পেয়ে দুঃচিন্তায় পড়েছেন কৃষকরা।
খোজ নিয়ে জানা গেছে, রাজারহাট উপজেলার দূর্গারাম, হাড়িডাঙ্গা, উপনচৌকি, মেকুরটারী সহ শতাধিক আলু ক্ষেতের অধিকাংশ আলু ক্ষেত নাভিধ্বসা ও ছত্রাক জনিত রোগ আক্রান্ত হয়ে পড়েছে।
উপজেলার দূর্গারাম গ্রামের আরিফুল ইসলাম জানান, সাড়ে ৫একর জমি লিজ নিয়ে এ্যাষ্টারিজ ও ডায়মন্ড জাতের আলু চাষ করেছি। ফলন ভালোই হয়েছিল কিন্তু হঠাৎ নাভিধ্বসা রোগে আলু গাছের মরক শুরু হওয়ায় দুঃচিন্তা হচ্ছে।
একই গ্রামের আবু বক্কর জানান, নাভিধ্বসা রোগ ও ছত্রাক গ্রাস করে ফেলেছে আলু ক্ষেত। প্রতিদিন স্প্রে করেও কাজ হচ্ছে না।
পাশের হাড়িডাঙ্গা গ্রামের মোস্তাক আলী জানান, তার পুরো ক্ষেতের আলুগাছ মরে গেছে। এখন আলু চাষের ক্ষতি কিভাবে পুষিয়ে নিবেন এই নিয়ে দুঃশ্চিন্তাগ্রস্থ হয়ে পড়েছেন তিনি। দূর্গারাম গ্রামের রেজাউল হকের ৮ একর, এরশাদের ৫ একর, নজরুলের ২একর জমির আলুক্ষেতসহ আশেপাশের অনেক আলুক্ষেতেই নাভি ধ্বসা শুরু হয়েছে।
আবহাওয়ার উন্নতি ও দ্রুত এই রোগ প্রতিরোধ করা সম্ভব না হলে আলু চাষিরা ক্ষতিগ্রস্ত হয়ে পড়বেন বলে আশংকা প্রকাশ করছেন। এই অঞ্চলে তাপমাত্রা নিন্মগামী হওয়ায় এবং নিয়মিত সূর্য্য তাপ বিকরন না করায় শতশত একর জমির আলু ক্ষেতে ব্যাপক নাভিধ্বসা ও ছত্রাক জনিত রোগ বিস্তার লাভ করেছে।
সরেজমিনে দেখা গেছে, গত এক সপ্তাহের ব্যবধানে রাজারহাট উপজেলার ছিনাই, ঘড়িয়ালডাঙ্গা, উমরমজিদ, নাজিমখা, বিদ্যানন্দ, চাকিরপশা ও রাজারহাট ইউনিয়নের শতশত একর আলু ক্ষেতে নাভিধ্বসা রোগে আক্রান্ত হয়ে পড়েছে।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে রাজারহাট উপজেলায় ১হাজার ৮৫০ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হলে আলু চাষ হয়েছে ২হাজার ২শ হেক্টর জমিতে।
উপজেলার বিভিন্ন এলাকায় আলু ক্ষেতে নাভিধ্বসা রোগে আক্রান্ত হওয়ার কথা স্বীকার করে রাজারহাট উপজেলা কৃষি অফিসার ষষ্টি চন্দ্র রায় জানান, আলু ক্ষেত রক্ষায় আমরা প্রতিদিন কৃষকদের পরামর্শ প্রদান করছি। আতঙ্কিত হওয়ার কিছু নেই। ঠান্ডার প্রকোপ কমে গেলে এবং নিয়মিত আলু ক্ষেতে স্প্রে করলে এই রোগ সেরে যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top