সকল মেনু

ভারতের ‘সবচেয়ে মধুর’ সাফল্য

53866a51dd55d87a4b4ed7216f34058f-584e49fbbc511খেলা ॥ হটনিউজ২৪বিডি.কম : ৬ উইকেট ১৮২ রানে শেষদিন খেলতে নেমেছিল ইংল্যান্ড। কিন্তু রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণিতে কোনও পাত্তা পায়নি তারা।

মুম্বাই টেস্টের শেষদিন ভারতের মাত্র ৮ ওভার লাগল ইংল্যান্ডকে গুটিয়ে দিতে। চতুর্থ টেস্টটি স্বাগতিকরা জিতল ইনিংস ও ৩৬ রানের ব্যবধানে। একই সঙ্গে সিরিজও নিশ্চিত হলো তাদের। টানা ১৭ টেস্ট অপরাজিত থেকে রেকর্ড ছুঁল ভারত। এটা ছিল তাদের টানা পঞ্চম সিরিজ জয়। কিন্তু এতো ধারাবাহিক সাফল্যের মধ্যে বিরাট কোহলির কাছে এই সিরিজ অন্যরকম। চারবারের প্রচেষ্টায় ইংলিশদের বিপক্ষে প্রথম সিরিজ জয়, আগের জয়টি ছিল ২০০৮ সালে। তাই অনেক সফলতার মধ্যে এই পাঁচ ম্যাচের সিরিজ জয়কে ‘সবচেয়ে মধুর’ বলছেন ভারতের টেস্ট অধিনায়ক।

ম্যাচ শেষে এভাবেই উচ্ছ্বাস প্রকাশ করলেন কোহলি, ‘গত ১৪-১৫ মাসে যতগুলো সিরিজ আমরা জিতেছি তার মধ্যে সম্ভবত এটাই সবচেয়ে মধুর। এর চেয়ে ভালো কিছু আর হতে পারত না। শীর্ষ পর্যায়ের একটি দল যাদের কাছে আমরা হেরেই যাচ্ছিলাম, তাদের বিপক্ষে ওয়াংখেড়েতে ৩-০ ব্যবধানে সিরিজ নিশ্চিত করার অনুভূতি সত্যিই দারুণ।’

৬ উইকেট ১৮২ রানে শেষদিন খেলতে নেমেছিল ইংল্যান্ড। কিন্তু রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণিতে কোনও পাত্তা পায়নি তারা। বাকি ৪ উইকেট নিজের পকেটে পুরেছেন এই স্পিনার। সোমবার শেষ দিন তিনি টানা চার ওভারে জনি বেয়ারস্টো, ক্রিস ওকস, আদিল রশিদ ও জেমস এন্ডারসনকে সাজঘরে পাঠান। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ৬ উইকেট পেলেন তিনি। তার বোলিং নৈপুণ্যে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস ১৯৫ রানে গুটিয়ে যায়। অশ্বিন ম্যাচ শেষ করেছেন ১৬৭ রানের বিনিময়ে ১২ উইকেট নিয়ে। এনিয়ে তিনি এক ম্যাচে ১০ বা তার বেশি উইকেট নিলেন ৭ বার। ম্যাচে সবচেয়ে বেশি ১০ উইকেট নেওয়ার তালিকায় শীর্ষে থাকা অনিল কুম্বলের (৮ বার) ঘাঁড়ে নিশ্বাস ফেলছেন অশ্বিন।

অবশ্য ম্যাচ সেরা হয়েছেন কোহলি। অধিনায়কের ক্যারিয়ার সেরা ২৩৫ রানে প্রথম ইনিংসে ভারত লিড পায় ২৩১ রানের। সূত্র- ক্রিকইনফো

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top