সকল মেনু

বাঁচাও নদী বুড়িগঙ্গা

unnamedহটনিউজ ডেস্ক: বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশ পরিবেশ-বিপর্যয়,  বৈশ্বিক ঊষ্ণতা ও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে বিপর্যয়ের সম্মুখীন। নদীমাতৃক বাংলাদেশের অধিকাংশ নদ-নদী প্রতিকূল পরিবেশের কারণে আজ বিপর্যস্ত। বৈশ্বিক ভূ-রাজনীতি ও অপরিকল্পিতভাবে গড়ে ওঠা নদীকেন্দ্রীক শিল্প-কারখানা নদী দূষণের অন্যতম কারণ। দূষিত নদী প্রাকৃতিক পরিবেশ ও প্রতিবেশের জন্য চরম হুমকিস্বরূপ। আমাদের অগোচরে প্রতিনিয়ত দূষিত হচ্ছে নদী। এতে হারিয়ে যাচ্ছে নদীর অসংখ্য জলজ প্রাণী।  প্রায় ৪০০ বছর আগে বুড়িগঙ্গা নদীর তীরে গোড়াপত্তন হয়েছিল ঢাকা শহরের, তখন থেকেই বুড়িগঙ্গা ছিল ঢাকা শহরের প্রাণ। অপরিকল্পিত শিল্পায়ন,  জনসচেতনতার অভাব ও নদী তীর অবৈধ দখলের কারণে বুড়িগঙ্গা নদী আজ চরম দূষণের শিকার। অথচ আমরা একটু সচেতন হলেই এখনও বাঁচাতে পারি আমাদের প্রিয় এ নদীকে।

unnamed

ফোজিত শেখ বাবু অনুসন্ধানী ফটো সাংবাদিকের পাশাপাশি একজন পরিবেশ সচেতন ব্যক্তিও বটে। শীতলক্ষ্যা নদী তীরে জন্মগ্রহণকারী ফোজিত শেখ বাবুর দুরন্ত শৈশব-কৈশোর কেটেছে শীতলক্ষ্যায় সাঁতার কেটে, গোসল করে। তাঁর ছেলেবেলার সেই নদী আজ যখন দূষিত হয়ে অস্তিত্ব সংকটে, তখনই তিনি ক্যামেরায় নদী দূষণের চিত্র ধারণ করে সাধারণ মানুষকে সচেতন করার উদ্যোগ গ্রহণ করেন। এরই মধ্যে “স্টপ দ্য ক্লাইমেট চেঞ্জ” নামে একটি ও “বাঁচাও নদী শীতলক্ষ্যা” শিরোনামে তিনটি মোট চারটি একক আলোকচিত্র প্রদর্শনীর মাধ্যমে জনসাধারণকে সচেতন করার চেষ্টা করেছেন। এরই ধারাবাহিকতায় ঢাকা শহরের অন্যতম প্রাণ বুড়িগঙ্গা নদীর অবৈধ দখল ও দূষণ রোধে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে “বাঁচাও নদী বুড়িগঙ্গা” শিরোনামে তাঁর ৫ম একক আলোকচিত্র প্রদর্শনীর এই উদ্যোগ।

unnamed

ফোজিত শেখ বাবু মনে করেন, অসংখ্য শিরা-উপশিরায় শরীরে রক্ত সঞ্চালনের মাধ্যমে কোনো প্রাণী যেমন বেঁচে থাকে, তেমনি একটি দেশের মধ্যদিয়ে প্রবাহিত নদ-নদীসমূহ দেশটির স্বাভাবিক পরিবেশ-প্রতিবেশ সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নদীকেন্দ্রীক জনসচেতনতা  বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত এই আলোকচিত্র প্রদর্শনীর মাধ্যমে বাবু নিজ অবস্থান থেকে তাঁর সামাজিক দায়িত্ব পালনে যেমন উদ্যোগ গ্রহণ করেছেন, পাশাপাশি সরকারি-বেসরকারি সংস্থা ও ব্যক্তি পর্যায়ে সবাইকে তাদের নিজ নিজ অবস্থান থেকে পরিবেশ দূষণে কার্যকর ভূমিকা পালনের আহ্বান জানাচ্ছেন। আসুন আমরা সবাই মিলে আমাদের পরিবেশ সুন্দর রাখি। পরিবেশ দূষণকে “না” বলি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top