সকল মেনু

জেনে নিন ত্বক পরিষ্কারের কিছু টিপস

l-s-8_48582হটনিউজ২৪বিডি.কম : ত্বকের যত্নে ঠিক সময়ে ঠিক কাজটা করছেন তো? ত্বকের বিষয়ে যত্নশীল হওয়া কিন্তু অতি জরুরি একটি বিষয়। আমাদের শরীরের স্পর্শকাতর অংশ এই ত্বক বা চামড়া। তাই এর যত্নআত্তিও সঠিক নিয়মে হওয়া উচিত। ত্বকের যত্নে তাই জেনে নিন কিছু গুরুত্বপূর্ণ টিপস-

সাবান ত্বকের জন্য ক্ষতিকারক : সাবানের মধ্যে থাকা রাসায়নিক দ্রব্য ত্বকের জন্য মোটেই স্বাস্থ্যকর নয়। বিশেষ করে সেনসিটিভ ত্বক হলে দেখা দিতে পারে অনেক সমস্যা। সাবানের ব্যবহারে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে, হারাতে পারে উজ্জ্বলতা। তাই ত্বক পরিষ্কার করার জন্য সাবানের বদলে বেছে নিন ফেসওয়াশ।

ত্বকের ধরন অনুযায়ী ফেসওয়াশ : ফেসওয়াশ কেনার আগে আপনার ত্বকের ধরন জেনে নিন। সব রকম ত্বকের জন্য ফেসওয়াশ এক হয় না। অয়েলি ত্বকের জন্য এমন ক্লিনজার প্রয়োজন যা ত্বকের অতিরিক্ত তেলতেলেভাব দূর করবে। অন্যদিকে রুক্ষ-শুষ্ক ত্বকের জন্য যতœ সহকারে ফেসওয়াশ বেছে নিতে হবে।

একবার নয়, মুখ ধুয়ে নিন কয়েকবার : ব্রাশ করা, হাত-মুখ পরিষ্কার করা এসব রোজকার ব্যাপার। কিন্তু ত্বকের দরকার বাড়তি যতœ। তাই ত্বক পরিষ্কার রাখতে একবার নয়, সারাদিনে বেশ কয়েকবার মুখ পরিষ্কার করে নিন। তাতে ত্বকের লোমকূপগুলো পরিষ্কার থাকবে। কোনোরকম ব্রণ বা ফুসকুড়ির ভয় থাকবে না।

মুখ পরিষ্কার করার আগে হাত পরিষ্কার : আপনার হাতে যদি ময়লা থাকে তবে মুখেও সেই ময়লা লেগে থাকবে। ত্বক পরিষ্কার হওয়া তো দূরের কথা, তাতে ত্বকের ক্ষতি হতে পারে। তাই সবার আগে দরকার হাত ভাল করে জীবাণুমুক্ত করা।

ত্বক পরিষ্কার রাখতে অলসতা নয় : শুধু মুখ পরিষ্কার করলেই তো হবে না। সঙ্গে ত্বকের দরকার ডিপ ক্লিনজিং। ক্লিনজার ব্যবহারে ত্বকের লোমকূপগুলো খুলে যায়, ভিতরে জমা সব ময়লা বেরিয়ে আসে সহজে। তাই সারাদিনের দৌড়ঝাঁপের পরও নিজের জন্য সময় বের করে নিন। সারাদিনে অন্তত একবার ক্লিনজার লাগিয়ে নিন। কয়েক মিনিটের এই ট্রিটমেন্ট ভালো ফল দেবে।

ত্বকের ওপর বেশি ঘষাঘষি নয় : মুখের চামড়া নরম ও সেনসিটিভ হয়। তাই ত্বক পরিষ্কার করতে বেশি ঘষাঘষি এড়িয়ে চলুন। আলতো করে ত্বক পরিষ্কার করে নিন।

মুখ পরিষ্কার করার পর ময়েশ্চারাইজার : ফেসওয়াশ আর ময়েশ্চারাইজার একে অপরের পরিপূরক। ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করার পর ত্বকের দরকার ময়েশ্চারাইজ়ার। নয়তো ত্বকে শুষ্কভাব দেখা দিতে পারে। তাই যতবার মুখ পরিষ্কার করুন না কেন, ত্বকে ময়েশ্চারাইজার লাগানো দরকার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top