সকল মেনু

সীমান্ত সম্মেলনে যোগ দিতে বিএসএফের ২১ সদস্য বাংলাদেশে

unnamedযশোর প্রতিনিধি :  আজ বেনাপোল স্থল বন্দর চেকপেস্ট দিয়ে ভারতীয় উত্তর বঙ্গ বিএসএফের মহাপরিচালক কমল নয়ন চুবের নের্তৃত্বে ২১ সদস্যর বিএসএফ দল বাংলাদেশে এসেছে। ভারত-বাংলাদেশের উচ্চ পর্যায়ের বিজিবি ও বিএসএফ জয়েন্ট কোয়াডিশনাল সীমান্ত সম্মেলন অনুষ্ঠানে খুলনায় যোগ দিতে ৪ দিনের জন্য তাদের এই সফর।
বেনাপোল নোম্যান্সল্যান্ডে পৌছালে খুলনা বিজিবি সেক্টর কমান্ডার কর্নেল ইকবাল ও কুষ্টিয়া সেক্টর কমান্ডার কর্নেল মাহবুব হোসেনের নের্তৃত্বে বিজিবির একটি প্রতিনিধি দল ভারতীয় প্রতিনিধি দলকে বরন করে নেন। পরে তাদেরকে নিয়ে যাওয়া হয় বেনাপোল বিজিবি কোম্পানী সদরে। গার্ড অব অনার প্রদর্শন করা হয়।
বাংলাদেশের পক্ষে অতিথীদের স্বাগত জানাতে অন্যান্যর মধ্যে ছিলেন, কুষ্টিয়ার সেক্টর কমান্ডার কর্নেল মাহবুবুর রহমান, যশোর ২৬ বিজিবির অধিনায়ক লে, কর্নেল জাহাঙ্গীর আলম, আর আইভির অধিনায়ক লে, কর্নেল খবিরউদ্দিন প্রমুখ। অপরদিকে ভারতের বিএসএফ এর নের্তৃত্ব দেন নর্থ বেঙ্গল ফরেন্টাইন এর আইজিপি কমল নয়ন চুপরী ও গোহাটি আইজিপি শ্রী পান্ডে শীতা।
মঙ্গলবার বেলা ১ টার সময় খুলনা বিজিবি সদরদপ্তরে দুপুরে খাওয়ার পর বেলা ৩ টা থেকে সীমান্ত সংক্রান্ত বিষয় নিয়ে সম্মেলন অনুষ্ঠান শুরু হয়। বাংলাদেশ রংপুর বিজিবির রিজিয়ন্যাল কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল শাহরিয়ার আহম্মেদ চৌধুরীর নের্তৃত্বে ২২সদস্যের প্রতিনিধি দল খুলনায় সম্মেলনে অংশগ্রহন করেন। এসময় সীমান্তে চোরাচালান, নারীশিশু, মাদক, অস্ত্র, বিস্ফোরক পাচার হত্যাসহ নানা ধরনের অপরাধমুলক কাজ নিয়ে আলোচনা হয়। উপস্তিত ছিলেন-ভারতের দক্ষিনবঙ্গ বিএসএফের আইজি-শ্রী পেনডিয়া সিথারম, গৌহাটি বিএসএফ আইজি মধু সুধন শর্মা সহ প্রশাসনের বিভিন্ন সেক্টরের কর্মকর্তারা।

unnamed
যশোর ২৬বিজিবি ব্যাটলিয়নের অধিনায়ক লে: কর্নেল জাহাঙ্গীর হোসেন বলেন, ভারতের ২১ সদস্যর প্রতিনিধিদল সীমান্ত সম্মেলনে যোগ দিতে বাংলাদেশ মোট ৪ দিনের সফরে এসেছেন। এর ভিতর এরা আজ ১দিন সম্মেলনে যোগদান করবেন এবং ৯ ও ১০ তারিখে তারা ঢাকায় যাবে ব্যক্তিগত সফরে। ১১ তারিখে ফিরে যাওয়ার সময় সম্মেলনের বিষয় বস্তুর উপর স্বাক্ষর করবেন। তিনি আরো জানান, সম্মেলনের ফলে দু দেশের মধ্যে আরো সৌহার্দ পূর্ন সম্পর্ক গড়ে উঠবে।
রাত্রে ডিনার শেষে দুইদেশর বিজিবি ও বিএসএফদের ভিতর কালচারাল প্রোগ্রাম হবে। আগামীকাল বুধবার সকালে তারা ঢাকার উদ্দেশ্য রওনা হবে। তিনি আরো জানান, খুলনা বিজিবি সদরদপ্তরে বাংলাদেশের পক্ষে ডেলিগেশন লিডার হিসাবে থাকবেন রংপুর রিজিওনাল কমান্ডর কর্নেল শাহরিয়ার আহম্মেদ (এনডিসি, পিএইচসি)।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top