সকল মেনু

মিয়ানমারে সংঘর্ষে নিহত বেড়ে ৩৯

20-10আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : মিয়ানমারের রাখাইন প্রদেশে নিরাপত্তা বাহিনীর সঙ্গে স্থানীয়দের সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৩৯ জনে দাঁড়িয়েছে। নিহতদের মধ্যে নিরাপত্তাবাহিনীর ১৩ সদস্য রয়েছে। গত রোববার থেকে শুরু হওয়া এ সহিংসতায় আহত হয়েছে আরো অনেকে।

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের রাখাইন প্রদেশে গত কয়েকদিন ধরে সংঘাত চলছে। নিরাপত্তা বাহিনীর উপর সমন্বিত হামলার জন্য সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের দায়ী করছে দেশটির সরকার। তবে এসব হামলার জন্য কারা দায়ী সেটি পরিস্কার নয়।

তবে হামলাগুলোর পেছনে যদি সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের ভূমিকা থাকে, সেটি রাখাইন রাজ্যের চলমান অস্থিরতাকে ভিন্ন একটি রূপ দেবে। ২০১২ সালে রাখাইন রাজ্যে সাম্প্রদায়িক ও জাতিগত সহিংসতায় ১০০`র বেশি মানুষ নিহত হয়।

যদিও হামলার জন্য দায়ীদের বিষয়ে নিশ্চিত কিছু জানায়নি কর্তৃপক্ষ। তবে হামলা জড়িত সন্দেহে অনেককে গ্রেফতার করা হয়েছে।

রাষ্ট্রীয় মাধ্যমের খবরে বলা হয়, অস্ত্রধারী লোকজন সীমান্ত পুলিশের বেশ কয়েকটি চৌকিতে এই হামলা চালায়। এরা দেশটিতে দীর্ঘদিন ধরে নিপীড়িত রোহিঙ্গা গোষ্ঠীর সদস্য বলে মনে করা হচ্ছে। এই সহিংসতার ঘটনার পর সরকারি বাহিনীর অবস্থানের বিষয়ে দেশটির নেত্রী অং সাং সুচি বলেছেন, সরকার আইনের শাসন প্রতিষ্ঠার চেষ্টা করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top