সকল মেনু

যে খাবারগুলো খেতে সতর্ক থাকবেন

health-5_38528হটনিউজ২৪বিডি.কম : তাজা ফল ও সবজি খাওয়া শরীরের পক্ষে অত্যন্ত ভালো। এর থেকেই আমরা প্রয়োজনীয় পুষ্টি ও শক্তি পাই। কিন্তু এই ফল বা সবজি পরে থাকতে থাকতে তা ক্রমেই বিষাক্ত হয়ে ওঠে। আর তা না জেনেই আমরা সেই সব ফল সবজি খেয়ে ফেলি। যার ফলে গুরুতর সংক্রমণের সমস্যা হতে পারে। কিছু কিছু ক্ষেত্রে এই ধরণের বিষাক্ত খাবার খাওয়া প্রাণঘাতীও হতে পারে। জেনে নিন এধরনের কিছু খাবারের নাম।

আলু : আলু যখন পড়ে থাকতে থাকতে সবুজ দাগ এসে যায় বা আলুর গা থেকে গাছ গজাতে শুরু করে তখন তা শরীরের পক্ষে ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। কারণ এতে বিষাক্ত উপাদান গ্লাইকোলকালয়েড তৈরি হয়। এই ধরণের আলু বমি, ডায়রিয়ার মতো সমস্যা তৈরি করতে পারে।

আমন্ড : আমন্ড দেখলে হয়তো বোঝা যাবে না। কিন্তু খাওয়ার সময় যদি মুখে একটুও তেঁতো লাগে তাহলে তা ফেলে দিন। আমন্ড সাধারণত তেঁতো হয় না। কিন্তু তেঁতো স্বাদ পাওয়া মানে তাতে সাইনাইড উৎপন্ন হয়েছে। যা অতিরিক্ত পরিমাণে খেলে মৃত্যু পর্যন্ত হতে পারে।

চেরি : চেরি ফল শরীরের পক্ষে ভালো। কিন্তু চেরির বীজ শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। এতে হাইড্রোজেন সাইনাইড থাকে। তাই এর বীজ কখনো খাবেন না।
টমেটো : টমেটোয় পর্যাপ্ত পরিমানে ভিটামিন সি রয়েছে। এটি শরীরের পক্ষেও ভাল। কিন্তু অনেকসময় টমেটোতে ছোট সবুজ ডাল লাগা অবস্থাতেই বিক্রি করা হয়। টমেটোর এই ডাল বা পাতায় গ্লাইকোলকালয়েড জাতীয় বিষাক্ত উপাদান থাকে। তাই টমেটো কাঁচা খাওয়া বা রান্নায় দেয়ার আগে টমেটোর মাথার একটু অংশ কেটে বাদ দিয়ে দেয়াটাই ভাল।

মাশরুম : মাশরুম অত্যন্ত সুস্বাদু খাবার, স্বাস্থ্যকরও বটে। তবে সব মাশরুম শরীরের পক্ষে ভাল না। মাশরুম অনেক রকমের হয়। কিছু কিছু মাশরুম অত্যন্ত বিষাক্ত হয়। তাই খাওয়ার আগে ভালো করে জেনে নিয়ে তারপর খান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top