সকল মেনু

মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

8-7হটনিউজ২৪বিডি.কম : মেডিক্যাল কলেজে ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে।

সোমবার ‍বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে ফল প্রকাশের এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট http://result.dghs.gov.bd/ থেকে ফল জানা যাবে। এ ছাড়া নির্বাচিত শিক্ষার্থীদের কাছে এসএমএসের মাধ্যমে ফল পৌঁছে যাবে।

গত শুক্রবার সকালে এমবিবিএসে ভর্তির লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়।

২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে মেডিক্যাল কলেজে বা এমবিবিএসে ভর্তির লক্ষ্যে ৯০ হাজার ৩৩৯ জন শিক্ষার্থী আবেদনপত্র জমা দেয়। মোট আবেদনকারী হিসাবে সরকারি মেডিক্যাল কলেজে ভর্তির জন্য প্রতি আসনের বিপরীতে ২৮ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

দেশে বর্তমানে ১০০টি মেডিক্যাল কলেজ রয়েছে। এর মধ্যে সরকারি ৩০, বেসরকারি ৬৪ এবং আমর্ড ফোর্সেস মেডিক্যাল কলেজ ৬টি।

এ সব মেডিক্যাল কলেজে এমবিবিএসে মোট আসন সংখ্যা ৯ হাজার ৬৭৯টি। সরকারি ৩০টি মেডিক্যাল কলেজে আসন সংখ্যা ৩ হাজার ২১২টি। তার মধ্যে সাধারণ কোটায় ৩ হাজার ১২৮টি, মুক্তিযোদ্ধা কোটায় ৬৪টি, পার্বত্য এলাকার উপজাতি কোটায় ৯টি, পার্বত্য এলাকার অ-উপজাতি কোটায় ৩টি ও অন্যান্য জেলার উপজাতিদের জন্য ৮টি আসন সংরক্ষিত রয়েছে।

গত বছর পর্যন্ত সরকারি-বেসরকারি মেডিক্যাল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা অভিন্ন প্রশ্নপত্রে একইদিন একই সময় অনুষ্ঠিত হলেও এবার মেডিক্যাল কলেজের ভর্তি পরীক্ষা পৃথকভাবে গ্রহণের সিদ্ধান্ত হয়।

আগামী ৪ নভেম্বর বিডিএস কোর্সে দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top