সকল মেনু

ঈদের দিনেও কাশ্মীরে কারফিউ

মুসলিম অধ্যুষিত ভারতের কাশ্মীরের ১০ জেলায় মঙ্গলবার কারফিউ জারি করেছে প্রশাসন। পবিত্র ঈদুল আজহার দিনেও ঘরবন্দী জীবনযাপন করতে হচ্ছে কাশ্মিরীদের। ঈদের দিন স্বাভাবিকভাবেই প্রাণচঞ্চল হয়ে ওঠা কাশ্মীরে এখন ভুতুড়ে পরিবেশ। মঙ্গলবার সকালেও বান্দিপুর এলাকায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে নিহত হয়েছেন এক ব্যক্তি। আহত হয়েছেন বেশ কয়েকজন। খবর এনডিটিভির।

কাশ্মীরের ইতিহাসে প্রথমবারের মতো বিখ্যাত হজরতবল মসজিদ ঈদগাহে ঈদের জামাত অনুষ্ঠিত হয়নি। সবাইকে বাধ্য হয়ে স্থানীয় মসজিদেই আদায় করতে হয়েছে ঈদের জামাত। গত দুই মাস ধরেই কাশ্মীরে সহিংস পরিস্থিতি বিরাজ করছে। সহিংসতায় কমপক্ষে ৮০ জন মানুষ নিহত হয়েছেন। সংঘর্ষে ১০ হাজারেরও বেশি মানুষ আহত হয়েছেন। এখনো পুলিশের সাথে দফায় দফায় সংঘর্ষ বাঁধার ঘটনা প্রতিদিন ঘটছে।

কাশ্মীরের কবি ও মানবাধিকার কর্মী জেরিফ আহমেদ জেরিফ বলেন, ‘আমার ৭০ বছরের জীবনে ঈদের সময় এমন পরিস্থিতি দেখিনি। আজকের দিনটি আমাদের জন্য অত্যন্ত পবিত্র দিন। অথচ এই দিনে আমাদের হতাশা ও বিধি-নিষেধের মধ্যে দিয়ে কাটাতে হচ্ছে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top