সকল মেনু

আইডলকে পেয়ে উচ্ছাসিত মাশরাফি

image-34751-1472743037

যাকে দেখে পেসার হওয়ার স্বপ্ন দেখতে শুরু করেছিলেন তাকেই আজ বোলিং কোচ হিসেবে পেয়ে খানিকটা আপ্লুত বাংলাদেশ ক্রিকেটের দলপতি মাশরাফি বিন মোর্তূজা। বৃহস্পতিবার মিরপুরে সাংবাদিকদের সামনে এমনই বললেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজের সাবেক পেসার কোর্টনি ওয়ালশকে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের বোলিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

মাশরাফি জানান, ছোটবেলা থেকেই আমি ওয়ালশের দারুণ ভক্ত। টেলিভিশনে আমি তার খেলা দেখেছি। ছোটবেলায় তাকে দেখেই আমার পেসার হওয়ার স্বপ্ন জাগে। তাকেই আমি আমার আইডল মনে করে আসছি। তিনিই আজ বাংলাদেশ দলের বোলিং কোচ। তাই আমার মধ্যে অন্যরকম একটি ভালো লাগা কাজ করছে।

২০০১ সালে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু হয় মাশরাফি বিন মুর্তজার। ওই বছরই ক্রিকেটকে গুডবাই জানান কোর্টনি ওয়ালশ। মাশরাফির উচ্ছ্বাস না থাকার অবশ্য কোনো কারণ নেই। কেননা একজন ক্রিকেটার হিসেবে ওয়ালশের ক্যারিয়ার বেশ দুর্দান্ত। টেস্ট ক্রিকেটে ৫০০ উইকেট শিকার করা প্রথম বোলার তিনিই। ছিলেন এক সময়ের সর্বোচ্চ টেস্ট উইকেট শিকারিও। সাদা পোশাকে ১৩২টি ম্যাচ খেলে থলিতে পুড়েছেন ৫১৯টি উইকেট। আর রঙিন পোশাক গায়ে ২০৫টি ম্যাচ থেকে তুলে নিয়েছেন ২২৭ উইকেট। টেস্ট ও ওয়ানডে ক্রিকেটের পাশাপাশি তিনি দ্যুতি ছড়িয়েছেন কাউন্ট্রি ক্রিকেটেও। গ্লাস্টারশায়ারের হয়ে ১৮৪ ম্যাচে তার উইকেট সংখ্যা ৮৬৯টি।

গ্রেটেস্ট ওয়ালশকে পেয়ে মাশরাফির উচ্ছ্বাসের অবশ্য আরেকটি মৌলিক কারণ আছে। আর সেটি হলো এদেশে টেস্ট ক্রিকেটে বোলার তৈরির বিষয়টি। মাশরাফি বলেন, বিশ্বের গ্রেটেস্ট বোলারদের মধ্যে অবশ্যই ওয়ালশ একজন। আমার কাছে মনে হয় টেস্ট ক্রিকেটের প্রতি তার আগ্রহের মাত্রাটি ছিল অনেক বেশি। সে ১৩২টি টেস্ট ম্যাচ খেলেছে। যদি আপনি সংখ্যার দিক দিয়ে যান, তাহলে সেটা নিছক কম নয়। পেস বোলার হিসেবে এতগুলো টেস্ট ম্যাচ খেলা, সেই আগ্রহটা ধরে রাখা এবং উইকেটের যে ক্ষুধা তার ভেতরে দেখেছি এই জিনিসগুলো শিখতে পারলে আমার মনে হয় আমাদের দেশের বোলাররা বেশি উপকৃত হবে। পাশাপাশি বোলিংয়ের কিছু বিশেষত্ব তো আছেই, যেটা আমাদের একেক বোলারের একেক রকম। একজন ক্রিকেটারকে কি করে বড় করে তুলতে হয় সেই টেকনিক্যাল ব্যাপারগুলো একজন ভালো কোচই বুঝবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top