সকল মেনু

ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রৌসেফকে সরিয়ে দিলো দেশটির সিনেট

160303184145_dilma_roussef_agencia_brasil_640x360_agenciabrasil_nocreditহটনিউজ ডেস্ক: ব্রাজিলের প্রেসিডেন্ট পদ থেকে দিলমা রৌসেফকে স্থায়ীভাবে সরিয়ে দিল দেশটির সিনেট। এর মধ্যদিয়ে লাতিন আমেরিকার সবচেয়ে বড় অর্থনীতির দেশটিতে বামপন্থি ওয়ার্কার্স পার্টির ১৩ বছরের শাসনের অবসান ঘটল। বুধবার সিনেটে ভোটাভুটির পর তাকে সরিয়ে দেয়া হয়েছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে জানা গেছে। প্রসঙ্গত ২০০৩ সালে ব্রাজিলের প্রেসিডেন্টের দায়িত্বে লুলা দ্য সিলভা ক্ষমতা ছাড়ার পর ২০১১ সালে প্রেসিডেন্ট হন রৌসেফ। ২০১৪ সালে দ্বিতীয় মেয়াদে ব্রাজিলের প্রেসিডেন্ট পুনর্র্নিবাচিত হন তিনি।
খবরে প্রকাশ, ভোটে রৌসেফের অভিশংসনের পক্ষে ৬১টি ভোট পড়েছে আর বিপরীতে পড়েছে মাত্র ২০ ভোট।  অবৈধভাবে রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংকের অর্থ নিয়ে তা সরকারি কাজে ব্যবহারের অভিযোগে গত মে মাসে সিনেটের ভোটে সাময়িকভাবে প্রেসিডেন্টের দায়িত্ব থেকে অপসারিত হন রৌসেফ। ওই সময়ই তার বিরুদ্ধে অভিশংসন প্রক্রিয়া শুরুর সিদ্ধান্ত নেয় সিনেট।
অভিযোগ অস্বীকার করে রৌসেফ তার বিরুদ্ধে অভিশংসনের প্রক্রিয়াকে ‘পার্লামেন্টারি ক্যু’ বলে আখ্যায়িত করেছিলেন। সে সময় ভাইস-প্রেসিডেন্ট মিচেল তেমের অন্তর্র্বতীকালীন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। কনজারভেটিভ এ নেতা এখন ২০১৯ সালের ১ জানুয়ারি পর্যন্ত রৌসেফের বাকি মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন। বুধবারই শপথ নেবেন তিনি।
রৌসেফকে আগামী ৮ বছর সব ধরনের সরকারি দায়িত্বে নিষিদ্ধ করা হবে কি না তা নিয়ে এখন সিনেটে আরেকটি ভোট হবে। ১৯৬৪ সালে ব্রাজিলে সেনাবাহিনী ক্ষমতা দখলের পর সামরিক শাসনের বিরুদ্ধে লড়াইরত বামপন্থিদের সঙ্গে যোগ দেন সাবেক কমিউনিস্ট বাবার মেয়ে রৌসেফ। ১৯৭০ সালের গ্রেপ্তার হওয়ার পর তিন বছর কারাভোগ করেন তিনি। এ সময় ইলেকট্রিক শকসহ নানা ধরনের নির্যাতনের শিকার হন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top