সকল মেনু

লোক্‌টিদের কাণ্ডে ক্ষমা চাইল যুক্তরাস্ট্র

যুক্তরাষ্ট্রের চার সাঁতারুই এখন উল্টো কাঠগড়ায়। ছবি: এএফপি।

কোথাকার জল কোথায় গড়াল! রিওর রাস্তায় ছিনতাইয়ের শিকার হয়েছেন বলে তোলপাড় ফেলে দিয়েছিলেন রায়ান লোক্‌টিরা। অথচ এখন জানা যাচ্ছে, নিজেদের অপকর্ম ধামাচাপা দেওয়ার জন্য এসব গল্প ফেঁদেছেন যুক্তরাষ্ট্রের সাঁতারু। লোক্‌টির অন্য তিন সতীর্থ বৃহস্পতিবার সেটি স্বীকার করেছেন। শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রের অলিম্পিক কমিটিও ক্ষমা চেয়েছে রিও অলিম্পিকের আয়োজক ও ব্রাজিলিয়ানদের কাছে।

ঘটনার শুরু গত রোববার। একটা পার্টি থেকে ফেরার পথে ছিনতাইয়ের শিকার হয়েছেন দাবি করে শোরগোল ফেলে দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের তারকা সাঁতারু লোক্‌টি । সঙ্গে ছিলেন তাঁর তিন সতীর্থ জ্যাক কঙ্গার, গুনার বেঞ্জ ও জেমস ফেইগেন।
কিন্তু এরপর ঘটনা মোড় নিতে শুরু করে অন্যদিকে। পুলিশের কাছে দেওয়া চারজনের বক্তব্যে ধরা পড়ে অসংগতি।

লোক্‌টি একজন ছিনতাইকারীর কথা বললেও ফেইগেন জানিয়েছেন, ছিনতাইকারী ছিল কয়েকজন। পরে একটা সিসিটিভি ক্যামেরার ফুটেজে দেখা গেছে, কথিত ছিনতাইয়ের পর চারজন হাসতে হাসতে অলিম্পিক ভিলেজে ঢুকছেন। মুঠোফোন-মানিব্যাগ ছাড়া বাকি সব ছিনতাইকারীরা নিয়ে গেছে দাবি করলেও তাঁদের কাছে অন্য সব মূল্যবান জিনিসই ছিল, সেটিও দেখা গেছে। অলিম্পিকের জন্য গঠিত বিশেষ ট্রাইব্যুনালের বিচারক চারজনের পাসপোর্ট জব্দ করে চারজনকেই আটক করার নির্দেশ দিলেন। কিন্তু লোক্‌টি ততক্ষণে চলে গেছেন যুক্তরাষ্ট্রে। বিমানে ওঠার ঠিক আগ মুহূর্তে আটক করা হয়েছে কঙ্গার ও বেঞ্জকে। ফেইগেন আগে থেকেই রিওতে ছিলেন।

গতকাল রিও পুলিশ জানিয়েছে, ওই তিনজনকে জিজ্ঞাসাবাদের পর ছেড়ে দেওয়া হয়েছে। তাঁরা স্বীকার করেছেন, একটা গ্যাস স্টেশনে নিজেদের অপকর্ম ঢাকতেই ওই মিথ্যা গল্প ফাঁদা হয়েছিল। পার্টি থেকে ফেরার পর স্টেশনের এক নিরাপত্তাকর্মীর সঙ্গে হাতাহাতি হয় তাঁদের। সেখানকার বাথরুম ভাঙচুর করার পর ওই কর্মী চারজনকে পুলিশের কাছে ধরিয়ে দেওয়ার চেষ্টা করেছিলেন। কিন্তু তাঁকে মারধর করে লোক্‌টিরা একরকম পালিয়ে যান।

ব্রাজিলের পুলিশ অবশ্য এই তিনজনের বিরুদ্ধে আর কোনো অভিযোগ আনেনি। তবে পুরো ঘটনার জন্য ক্ষমা চেয়েছে যুক্তরাষ্ট্রের অলিম্পিক কমিটি। ওই কমিটির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘এমন একটি আয়োজনের মধ্যে অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য আমরা ক্ষমা চাইছি অলিম্পিক কর্তৃপক্ষ ও ব্রাজিলের জনগণের কাছে।’ পরে অলিম্পিক আয়োজক কমিটির মুখপত্র মারিও আন্দ্রাদা আভাস দেন, এই চারজনের বিরুদ্ধে বড় কোনো অভিযোগ আনা হবে না। আপাতত কমিটির শাস্তি থেকে হয়তো বেঁচে যাবেন চারজন। কিন্তু রিওর পুলিশ তাঁদের বিপক্ষে অভিযোগ প্রত্যাহার করবে কি না, সেটাই এখন দেখার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top