সকল মেনু

কৃষকের জালে ধরা পড়ল বিরল প্রজাতির মাছ

unnamedএস,আই মল্লিক, ঝিনাইদহ: ঝিনাইদহের কালীগঞ্জ পৌরসভাধীন চাপালী গ্রামের কুষক আকুল হোসেনের জালে রোববার রাতে দূর্লভ প্রজাতির একটি মাছ ধরা পড়েছে। কৃষক আকুল হোসেন রোববার রাতে গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া চিত্রা নদীতে জাল দিয়ে মাছ ধরতে গেলে এই দূর্লভ প্রজাতির মাছটি উঠে আসে। এরপর সংবাদ পেয়ে বিভিন্ন এলাকা থেকে উৎসুক শত শত জনতা এক নজর মাছটি দেখার জন্য তার বাড়িতে ভিড় জমায়। সংবাদ পেয়ে কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মানোয়ার হোসেন মোল্লা মাছটি দেখতে রাত ৯টার দিকে ওই কৃষকের বাড়িতে যান।
মাছটির মাথার অংশ দেখেতে অনেকটা দেশীয় টেপা মাছের মতো এবং শৈল মাছের মতো লম্বা। মাছের সমস্ত শরীরে ডোরাকাটা দাগ ও সাদা-কালো ফোটায় পরিপূর্ন।
কৃষক আকুল হোসেন জানান, রোববার রাত ৮টার দিকে বাড়ির পাশের নদীতে জাল দিয়ে মাছ ধরার সময় এই অপরিচিত মাছটি আমার জালে ধরা পড়ে। আমি এ ধরনের মাছ আগে কখনো দেখিনি। এলাকার অনেক লোক মাছটি দেখতে আসছে কিন্তু কেউ এর আগে কখনো এ ধরনের মাছ দেখেছে বলে জানা যায়নি। এই মাছটি খুই শান্ত প্রকৃতির। আমাদের বাড়িতে নিয়ে আসার পর কখনোই লাফালাফি বা চলে যাওয়ার জন্য চেষ্টা করেনি।
কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মানোয়ার হোসেন মোল্লা বলেন, মাছটির নাম সাকার ফিশ। গত বছর একজন জেলে দুটি সাকার ফিশ পেয়ে সদর উপজেলার নির্বাহী অফিসার জনাব জুলকার নায়নের কাছে নিয়ে গেলে মাছদুটি সদর উপজেলা পরিষদের পুকুরে ছাড়া হয়। অনুমান করা যেতে পারে যে এ প্রজাতির মাছ ঝিনাইদহ অঞ্চলের নদীতে বা অন্য জলাশয়ে আরো আছে। মাছটি জনাব আকুল হোসেনের যতেœ ভালোই আছে। পরবর্তীতে এটি নদীতে ছেড়ে দেয়া হবে যাতে সে তার সঙ্গীদের সাথে একত্রে থাকতে পারে।
তবে অনলাইন ভিত্তিক তথ্য ভান্ডার উইকিপিডিয়া থেকে জানা গেছে, এই মাছটির নাম হলো সুইপার ফিস। এদের বসবাস পশ্চিম আটলান্টিক মহাসাগর এবং ইন্দো প্যাসিফিক মহাসাগরে। এছাড়া এ প্রজাতির মাছের বসবাস দেখা যায় জাপান ও অস্ট্রেলিয়ার আশপাশের এলাকায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top