সকল মেনু

ভোলায় বঙ্গবন্ধুর ৪১ তম শাহাদাত বার্ষিকী পালিত

unnamedভোলা প্রতিনিধি:  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানে ৪১ তম শাহাদাৎ বাষির্কী উপলক্ষে বাঙালি জাতি গভীরভাবে স্মরণ করছে তাদের অবিসংবাদীত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। একই সঙ্গে স্মরণ করছে ১৫ আগস্টের মর্মান্তিক সেই হত্যাকান্ডের শিকার অন্য সকল শহীদদের। জাতীয় শোক দিবসে ভোলায় জেলা আওয়ামী লীগ ও তার সকল অঙ্গ-সংগঠন, জেলা প্রশাসন, সরকারী-বেসরকারী স্কুল-কলেজ, মাদ্রাসাসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসমূহ কালো ব্যাচ ধারন করে নানা কর্মসূচীর মধ্য দিয়ে শোক দিবস পালন করে। অনুষ্ঠান মালার মধ্যে ছিল শোক র‌্যালী, আলোচনা সভা, মিলাদ মাহফিল, শিশু সমাবেশ, রচনা প্রতিযোগীতা, কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন প্রতিযোগীতাসহ নানা কর্মসূচী।
ভোলা আওয়ামী লীগ: সোমবার সকাল ৯টায় জেলা আওয়ামী লীগ জেলা কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, আলোচনা সভা এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন করার মধ্য দিয়ে দিনটির আনুষ্ঠানিকতা শুরু হয়। এসময় উপস্থিত ছিলেন- জেলা আ’লীগের সভাপতি ফজলুল কাদের মজনু মোল্লা, জেলা পরিষদের প্রশাসক ও  জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল মমিন টুলু, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক জহুরুল ইসলাম নকিব, সাংগঠনিক সম্পাদক মাইনুল ইসলাম বিপ্লব,  ভোলা সদর উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও সদর উপজেলা  চেয়ারম্যান  মোশারেফ  হোসেন, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম গোলদার ও ভোলা পৌরসভার মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান মনির প্রমূখ।
জেলা প্রশাসন: এছাড়া সকাল ৯টায় জেলা প্রশাসনের আয়োজনে কবি মোজাম্মেল হক টাউন হলে শিশু সমাবেশ, রচনা প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা পুরস্কার বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক  মোহাং সেলিম উদ্দিন। গেস্ট অব অর্নার হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের প্রশাসক ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল মমিন টুলু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভোলা পুলিশ সুপার মোক্তার হোসেন, বিশিষ্ট ব্যবসায়ী মাঈনুল হোসেন বিপ্লব, সদর উপজেলা চেয়ারম্যান ও থানা আওয়ামী লীগ সভাপতি মোশারেফ হোসেন, মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার সফিকুল ইসলাম, এ রব স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ সাফিয়া খাতুন প্রমুখ। পরে সকাল ১০টায় জেলা প্রশাসক অনুষ্ঠানে অতিথিদের নিয়ে শোক র‌্যালিতে অংশ গ্রহণ করেন।
ভোলা সরকারি কলেজ ঃ জাতীয় শোক  দিবস ও  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে ৪১ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে ভোলা সরকারি কলেজে নানা কর্মসুচী পালন করা হয়েছে। সোমবার ১৫ আগস্ট কলেজর হল রুমে আলোচনা ও দোয়া মুনাজাত অনুষ্ঠিত হয়।
ভোলা সরকারি কলেজের সাহিত্য ও সংস্কৃতি কমিটির আহ্বায়ক মোঃ গোলাম জাকারিয়ার সভাপতিত্বে বক্তব্য  রাখেন কলেজ অধ্যক্ষ প্রফেসর পারভীন আখতার ও অন্যান্য শিক্ষকবৃন্দ। ছাত্র-ছাত্রীদের মধ্যে উপস্থিত বক্তব্য   রাখেন, বনি আমিন, জুয়েল  মজুমদার, মাহফুজুর রহমান, আফজাল হোসেন।
এসময় আরো উপস্থিত ছিলেন মোঃ আঃ গফুর, প্রাণীবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান মোমেন মিয়া ও সহযোগী অধ্যাপক মোঃ কামাল হোসেন, গনিত বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক, দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক সন্জয় রায়সহ সকল বিভাগের শিক্ষকবৃন্দ। সভা শেষে রচনা, চিত্রাঙ্কন, উপস্থিত বক্তৃতা, কুইজ প্রতিযোগীতা, চলচ্চিত্র প্রদর্শন, দোয়া মুনাজাত ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
নাজিউর রহমান কলেজ ঃ জাতীয় শোক দিবস উপলক্ষে ভোলার নাজিউর রহমান কলেজে আলোচনা সভা, শিক্ষার্থীদের প্রতিযোগিতা এবং দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। কলেজের উপাধ্যক্ষ পীযুষ কান্তি হালদারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অধ্যক্ষ মোহাম্মদ মাকসুদুর রহমান। আলোচনায় অংশ নিয়েছেন সহকারী অধ্যাপক মোক্তাদির বিল্লাহ বাচ্চু, সহকারী অধ্যাপক মো; মাকসুদ আলম, কাজল কুমার দে, এ বি এম নুরুল হক, মোঃ আনোয়ার হোসেন, মো: সাজ্জাদ হোসেন, আবদুল হালিম, মোঃ নজরুল ইসলাম প্রমুখ।
অনুষ্ঠানটির সঞ্চালয় ছিলেন ইংরেজি বিভাগের প্রভাষক মোঃ কামাল হোসেন শাহীন এবং বাংলা বিভাগের প্রভাষক মোঃ জুন্নু রায়হান। শেষে বঙ্গবন্ধুর রুহের মাগফিরাত করে বিশেষ দোয়ার আয়োজন করা হয়।
আলতাজের রহমান কলেজ ঃ শোক দিবস উপলক্ষে ভোলার আলতাজের রহমান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১ তম শাহাদাত বার্ষিকী ও জাতীর শোক দিবস উপলক্ষে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
সকাল ১০ টায় কলেজ মিলনায়তনে অধ্যক্ষ জাহানজেব আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন রাষ্ট্র বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো: এনায়েতু উল্লাহ, ভুগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক হারুন অর রশিদ ও ইংরেজি বিভাগের প্রভাষক তানভীর ইসলাম রনি। আলোচনা শেষে বঙ্গবন্ধু রুহের মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।
বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল মহাবিদ্যালয়: শোক দিবস উপলক্ষে বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল মহাবিদ্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১ তম শাহাদাত বার্ষিকী ও জাতীর শোক দিবস উপলক্ষে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সভায় বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত অধ্যক্ষ মফিজুর রহমান লিটন, ইতিহাস বিভাগের প্রভাষক মোঃ সেলিম, ইসলামের ইতিহাস বিভাগরে প্রভাসক মোঃ নোমান ও সমাজ কর্ম বিভাগের প্রভাষক আল-আমিনসহ অন্যান্য শিক্ষকবৃন্দ।
হালিমা খাতুন গার্লস স্কুল এন্ড কলেজ ঃ ভোলা সদর উপজেলাধীন হালিমা খাতুন গার্লস স্কুল এন্ড কলেজে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১ তম শাহাদাত বার্ষিকী ও জাতীর শোক দিবস উপলক্ষে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
সোমবার দুপুর ১২ টায় কলেজ মিলনায়তনে অধ্যক্ষ মোহাম্মদ মহিউদ্দিনের সভাপতিত্বে ও কাজি নাসিমা শিরীন তুলির সঞ্চালনায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন ভোলা সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মোহাম্মদ ইউনুস। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভোলা সদর উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার মো: মাহাবুবুর রহমান ও পরিচালনা কমিটির সদস্য মো: রুজভীন রহমান।
এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সহকারী অধ্যাপক (ইসলামের ইতিহাস) মো: সফিকুল ইসলাম, সহকারী অধ্যাপক (ইতিহাস) আতিয়া নাসরিন, প্রভাষক (সমাজ কল্যাণ) আহমেদ নিয়াজ, প্রভাষক (বাংলা) বিবি ফাতেমা, প্রভাষক (কৃষি) সাজেদা আক্তার, প্রভাষক (সমাজ বিজ্ঞান) মাহাবুবুর রহমান, প্রভাষক (আইসিটি) সিরাজুল ইসলাম, প্রভাষক (অর্থনীতি) প্রতিমা রানী, আবুল কাশেম, প্রভাষক (হিসাব বিজ্ঞান) খালিদ বিন আমিন, সহকারী শিক্ষক ফিরোজ কবির, মো: বেল্লাল হোসেন, সাইফুল ইসলাম, মো: ইব্রাহিম, সত্য রঞ্জন দাস, মো: টিপু সুলতান প্রমুখ। এছাড়া স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গসহ স্কুল ও কলেজ শাখার শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। আলোচনা শেষে বঙ্গবন্ধুর রুহের মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন বিদ্যালয় শাখার সহকারী শিক্ষক মাও: বেল্লাল হোসেন।
জামিরালতা ফাজিল ডিগ্রী মাদ্রাসা: জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের শাহাদত বার্ষিকী উপলক্ষে সকাল ১১ টায় আলোচনাসভা ও দোয়া মাহফিলের আয়োজন করে দক্ষিণ জামিরালতা ফাযিল মাদ্রাসা।
মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা আবু জাফর আবদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন অধ্যক্ষ মো: শাহজাহান, প্রভাসক মো: মাকসুদুর রহমান, মো: মহসীন, মো: আকতার উদ্দিন, সহকারী শিক্ষক মো: সিরাজুল ইসলাম, মো: বিল্লাল হোসেন, মো: সাইদুল ইসলাম, জহুরুল ইসলাম, মফিজুল ইসলাম ও মনির হোসেন। এসময় আরো উপস্থিত ছিলেন সহকারী শিক্ষক নুর নাহার বেগম, জান্নাতুল ফেরদৌস, মো: রফিকুল ইসলাম, মো: ফয়জুল্লাহ, মোঃ বশির প্রমূখ। অনুষ্ঠান পরিচালনা করেন সহকারী শিক্ষক মীর নুরে আলম ফরহাদ। দোয়া মোনাজাত পরিচালনা করেন মাওলানা আনিছুর রহমান।
চরনোয়াবাদ মুসলিম মাধ্যমিক বিদ্যালয়:  কোরআন তেলোয়াত, হামদ-নাত, বক্তৃতা, চিত্রাঙ্কন প্রতিযোগীতা, দোয়া ও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে ভোলা চরনোয়াবাদ মসলিম মাধ্যমিক বিদ্যালয়ে পালিত হয়েছে স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাত বার্ষিকী জাতীয় শোকদিবস। দিবসটি উপলক্ষে শিক্ষা প্রতিষ্ঠানটির আয়োজনে নানা কর্মসূচী পালন করা হয়েছে। সোমবার সকাল থেকেই ৬ষ্ঠ শ্রেণী থেকে ১০ম শ্রেণীর শিক্ষার্থীরা কোরআন তেলোয়াত, হামদ-নাত, বক্তৃতা, চিত্রাঙ্কন প্রতিযোগীতায় অংশগ্রহণ করে।
কোরআন তেলোয়াত প্রতিযোগীতায় প্রথম স্থান দশম শ্রেণীর সালমা বেগম, ২য় তনিমা এবং ষষ্ঠ শ্রেণীর আসিফ তয় স্থান লাভ করে। হামদ-নাত প্রতিযোগীতায় ৮ম শ্রেণীর মহিউদ্দিন ১ম, সপ্তম শ্রেণীর হাফিজুর রহমান ২য়, নবম শ্রেণীর ফারজানা ও দশম শ্রেণীর ইফা যৌথভাবে ৩য় স্থান লাভ করে। কবিতা আবৃত্তিতে নবম শ্রেণীর তানিয়া প্রথম, দশম শ্রেণীর তনিমা ২য়, ষষ্ঠ শ্রেণীর শাহরিয়া ৩য় স্থান লাভ করে। বিষয় ভিত্তিক বক্তৃতা প্রতিযোগীতায় ৯ম শ্রেণীর তানিয়া আক্তার প্রথম, দশম শ্রেণীর ইফা ২য় এবং সামিয়া ৩য় স্থান অর্জন করে। চিত্রাঙ্কন প্রতিযোগীতায় নবম শ্রেণীর তানিয়া আক্তার প্রথম স্থান লাভ করে।
এরপর আলোচনা সভা, পুরস্কার বিতরন ও বিশেষ দোয়া-মোনাজাতের মধ্য দিয়ে কর্মসূচী শেষ করা হয়।
প্রধান শিক্ষক আবু তাহের এতে প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন। এছাড়াও বিদ্যালয়ের শিক্ষক কর্মচারী ও ছাত্রছাত্রীরা এতে অংশগ্রহন করে। এ সময় বক্তব্য রাখেন সিনিয়র শিক্ষক রনজিত কুমার রায়, প্রাণ গোপাাল দেবনাথ। বিচারকে দায়িত্বে ছিলেন শিক্ষক মো. জসিম উদ্দিন ও বিল্লাল হোসেন। সার্বিক সহযোগীতায় ছিলেন শিক্ষক জাকির হোসেন, সোহানা আফরোজ, নিজাম উদ্দিন। পুরো কার্যক্রম এবং অনুষ্ঠান পরিচালনার দায়িত্বে ছিলেন কম্পিউটার শিক্ষক আনোয়ার পারভেজ।
এ ছাড়াও পশ্চিম চরনোয়াবাদ সরকারী প্রাথমিক বিদ্যালয় সারাদিন বিভিন্ন কর্মসূচী পালন করে নিজ প্রতিষ্ঠান। বিদ্যালয়ের প্রধান শিক্ষক রুহুল আমিন জানান, সকালে আলোচনা ও দোয়া মাহফিলের মধ্য দিয়ে দিনটিকে তারা যথাযোগ্য মর্যাদায় পালন করেন।
এছাড়াও সকালে ভোলা দারুল হাদিস আলিয়া মাদ্রাসার মাঠে মোবাশ্বের উল্লাহ নাঈমের নেতৃত্বে শোক র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মৌলভীর হাট হোসাইনিয়া মডেল ডিগ্রী মাদ্রাসায় অধ্যক্ষ মোঃ নজরুল ইসলামের সভাপতিত্বে নানা আয়োজনের মধ্যে দিয়ে শোক দিবন পালিত হয়।
বোরহানউদ্দিন: বোরহানউদ্দিনে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৪১ তম সাহাদাৎ বার্ষিকী। উপজেলা প্রশাসনের আয়োজনে ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজম মুকুল ও পৌর মেয়র রফিকুল ইসলামের নেতৃত্বে সকাল ১০টায় একটি বিশাল শোক র‌্যালি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক সমূহ প্রদক্ষিণ করে সদর বাজার বালুর মাঠে গিয়ে শেষ হয়।
পরে সেখানে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের বর্ণাঢ্য জীবনের উপর অলোচনা সভা কঙ্গালী ভোজের আয়োজন করা হয। আলোচনা সভায় বক্তব্য রাখেন, ভোলা-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব আলী আজম মুকল, উপজেলা আ’লীগ সভাপতি জসিম উদ্দিন হাযদার, সম্পাদক ও পৌর মেয়র আলহাজ্ব মোঃ রফিকুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক আ.ন.ম আব্দুল্যাহ, উপজেরলা ভাইস চেয়ারম্যান রাসেল আহমেদ মিয়া, পৌর কাউন্সিলর বিশ্বজিৎ দে হারু হাং, যুবলীগ সভাপতি তাজউদ্দিন খান, সিনিয়র সহ-সভাপতি আলাউদ্দিন সরদার, সম্পাদক ইসমাইল খান, ছাত্রলীগ সভাপতি ইয়ারুল ইসলাম মাইনুল, পৌর ছাত্রলীগ সভাপতি সুমন পঞ্চায়েত, সম্পাদক মোঃ নজরুল ইসলাম।
এ সময় এমপি বলেন, দিকভ্রষ্ট জাতীকে নেতৃত্ব দিতে পৃথিবীতে অনেক নেতার আর্বিভাব হয়েছে কিন্তু আমাদের জাতীর জনক সবার চেয়ে শ্রেষ্ঠ। তিনি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী। জীবনে কখনো অন্যায় অবিচারের কাছে মাথা নত করেননি। তিনি আরো বলেন, যে নর পিচাষরা বঙ্গবন্ধুকে হত্যা করেছে তারা হয়তো জানেনা যে, মুজিবের মৃত্যু হয়না। মুজিব আছে, মুজিব থাকবে সকল প্রতিবাদী বীর ও বাংলার আপাময় জনতার বুকের মাঝে হৃদয়ের মধ্যে মনি হয়ে। এ ছাড়া অন্যান্যদের মধ্যে শোক র‌্যালিতে অংশগ্রহণ করেন উপজেলা শ্রমিকলীগ নেতা কাশেম রাঢ়ী ও হারুন মাতব্বর, উপজেলা ও পৌর ছাত্রলীগ, পক্ষিয়া চেয়ারম্যান নাগর হাওলাদারসহ বিভিন্ন সংগঠন।
লালমোহনের উত্তর রমাগঞ্জ মাধ্যমিক বিদ্যালয় ঃ স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪১ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০১৬ উদযাপন উলপক্ষে উত্তর রমাগঞ্জ মাধ্যমিক বিদ্যালয় দিন ব্যাপী নানান কর্মসূচী আয়োজোন করে। দিন ব্যাপী নানা কর্মসূচিতে অংশগ্রহণ করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ কামাল উদ্দিন, সহকারী শিক্ষক আব্দুল আজিজ, সাংস্কৃতিক কমী সিহাবুর রহমান, দ্বীপবন্ধু পরিষদের সভাপতি ইকবাল হাজারি, সাংবাদিক রিপনসহ অতিথিবৃন্দ ও ছাত্র-ছাত্রীরা।
চরফ্যাশন:  ১৫ আগষ্ট যথাযোগ্য মর্যদা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৪১তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে চরফ্যাশন প্রশাসন ও উপজেলা পরিষদের আয়োজনে বিভিন্ন সহযোগি সংগঠনগুলো র‌্যালী ও শোকসভা পালন করছেন। অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকতা মো. রেজাউল করিমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব। বিশেষ অথিতি হিসাবে বক্তৃতা করেন আ’লীগ সহ-সভাপতি জয়নাল আবেদিন আখন, সম্পাদক নুরুল ইসলাম ভিপিসহ বিভিন্ন সংগঠনের সভাপতি-সম্পাদকগণ।
প্রধান অতিথি তার বক্তৃতায় বলেন, বঙ্গবন্ধুকে জীবিত রেখে দেশে লুটপাট করার রাজনীতি করতে পারবেনা ভেবে হত্যা করে সোনার বাংলা দখল করতে চেয়েছিল। কিন্তু সে সোনার বাংলা একক ভাবে দখল করতে ব্যর্থ হয়েছে। ব্রজ গোপাল টাউনহলে এসব কথা বলেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top