সকল মেনু

উত্তাল সাগর, সৃষ্টি হতে পারে ঘূর্ণিঝড় ‘মেঘমালা’


উত্তাল সাগর, সৃষ্টি হতে পারে ঘূর্ণিঝড় 'মেঘমালা'

: অমাবস্যার প্রভাবে গত কয়েকদিন ধরে সাগরসহ সকল নদ-নদী উত্তাল হয়ে ওঠেছে। এতে দেশের তৃতীয় সমুদ্র বন্দর পায়রার পণ্য খালাস কার্যক্রম স্থগিত রাখে বন্দর কর্তৃপক্ষ। সেই রেশ কাটতে না কাটতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মেঘমালা। এর প্রভাবে দূর্যোগপূর্ণ পরিস্থিতি বিরাজ করছে। একইসঙ্গে হালকা ও মাঝারি বৃষ্টিপাত হচ্ছে।

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর সঞ্চালনের এই মেঘমালা উপকূলের দিকেই ধেয়ে আসছে।

আবহাওয়া অফিস সূত্র জানায়, বায়ুচাপের তারতম্যের কারণে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চালনশীল ‘মেঘমালা’র সৃষ্টি হচ্ছে। উত্তর বঙ্গোপসাগর এবং উপকূলীয় এলাকার বন্দর সমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। আগামী ২-৩ দিন ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলেও জানানো হয়েছে।

কুয়াকাটা-আলীপুর মৎস্য ব্যবসায়ী সমিতির সভাপতি আনছার জানান, সমুদ্র উত্তাল হওয়ায় মাছ ধরা সকল ট্রলার আলপিুর-মহিপুরের প্রোতাশ্রয় শিববাড়িয়া নদীতে আশ্রয় নিচ্ছে।

এদিকে, উত্তারাঞ্চল থেকে উজানের পানি সমুদ্রের দিকে ধেয়ে আসায় দক্ষিণাঞ্চলের নদ-নদীতে পানি বৃদ্ধি পেতে শুরু করেছে। সমুদ্র তীরবর্তী কলাপাড়ার আন্ধারমানিক, রামনাবাদসহ বিভিন্ন নদ-নদীর পানি অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে। এতে নিম্নাঞ্চল প্লাবিত হচ্ছে। নদ-নদীর পানি বিধ্বস্ত বেড়িবাঁধ দিয়ে গ্রামের ভেতর প্রবেশ করায় গ্রামের পর গ্রাম তলিয়ে যাচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top