সকল মেনু

ইরানে নিষিদ্ধ ‘পোকেমন গো’

Pokemon-news-290x171আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : নিরাপত্তা বিঘ্নিত হওয়ার অজুহাতে ইরানের কর্তৃপক্ষ বর্তমানের জনপ্রিয় স্মার্ট ফোনের গেম ‘পোকেমন গো’ নিষিদ্ধ করেছে।

বিবিসির খবরে বলা হয়, ভারচুয়্যাল স্পেসের হাই কাউন্সিল এ সিদ্ধান্ত নিয়েছে।

অনলাইন এ গেমটি নিয়ে বেশ কয়েকটি দেশের নিরাপত্তা আপত্তির বিষয়টিও ইরান খুব ভালভাবে পর্যালোচনা করে দেখেছে। তবে পোকেমন গো বন্ধ করা দেশের তালিকায় ইরানই প্রথম দেশ।

গেমটি আনুষ্ঠানিকভাবে ইরানের বাজারে না যাওয়ায় ভিন্ন উপায়ে এতদিন দেশটির গেমাররা ইন্টারনেট থেকে গেমটি ডাউনলোড করে খেলতেন।

তবে এই নিষেধাজ্ঞার ফলে প্রকাশ্যে আর গেমটি খেলা যাবেনা। কারণ ধরা পড়লে আইনী জটিলতায় পড়তে হবে।

ইরানে সরকারের পক্ষ থেকে ইন্টারনেট ব্যবহারে যথেষ্ট কড়াকড়ি রয়েছে। দেশটিতে বন্ধ রয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার। কিন্তু তাতে থেমে নেই সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা। তারা ভিন্ন উপায়ে নিয়মিতই ব্যবহার করে থাকেন সেগুলো।

এ ছাড়া ইন্দোনেশিয়ায় ডিউটি চলাকালীন পোকেমন গো খেলার ওপর নিষেধাজ্ঞা রয়েছে পুলিশ সদস্যদের। এর আগে গত মাসে ফ্রান্সে একজন পোকেমন গো গেমারকে আটক করা হয়। গেমটি খেলতে খেলতে পোকেমন ধরার উদ্দেশে গেমার সামরিক ঘাঁটিতে প্রবেশ করলে তাকে গ্রেফতার করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top