সকল মেনু

বন্যায় সুপেয় পানির অভাব : ডুবে গেছে রাস্তাঘাট

indexশাহ মোহাম্মদ মাকসুদুল আলম, চাঁদপুর: মতলব উত্তর উপজেলার চরাঞ্চলে দেখা দিয়েছে বন্যা। বন্যার পানি বেড়ে যাওয়ার কারণে ৭টি ওয়ার্ডের প্রায় ১২টি গ্রামে দেখা দিয়েছে সুপেয় পানি ও জলের অভাব। তলিয়ে গেছে রাস্তা-ঘাট। ফলে সাধারণ মানুষের জীবন যাত্রা ব্যাহত হচ্ছে।
গত দুইদিন মতলব উত্তরের এসব চরাঞ্চল ঘুরে দেখা গেছে, এখলাছপুর ইউনিয়নের ৩টি ওয়ার্ড, মোহনপুর ইউনিয়নের ২টি ওয়ার্ড ও জহিরাবাদ ইউনিয়নের ২টি ওয়ার্ড রয়েছে প্রমত্তা মেঘনা নদীর পশ্চিম পাড়ে। সারাদেশে বন্যার পানি বেড়ে যাওয়ার ফলে প্রভাব পড়ছে চরগুলোতে। অনেক বাড়ির আঙিনায় এক ফুট থেকে দুই ফুট পানি, তলিয়ে গেছে টিউবয়েল। আবার অনেক টিউবয়েল থেকে উঠে এসছে ময়লা ও নোংরা পানি। ফলে সুপেয় পানির জন্য অধিবাসীদের বিভিন্ন দিকে ছুটতে হচ্ছে। চর এলাকায় আর্সেনিকমুক্ত পানি নেই বললেই চলে। বাহেরচর, চরকাশিম, বোরোচর পুরো এলাকা চষে বেড়িয়েও একটি আর্সেনিকমুক্ত টিউবয়েল পাওয়া যায়নি।
এখলাপুর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের মেম্বর জাফর বকাউলের সাথে কথা হলে তিনি বলেন, আমার ওয়ার্ডে কোন গভীর নলকূপ নেই। যেসব অগভীর নলকূপ রয়েছে, তার অধিকাংশই তলিয়ে গেছে। তিনি আরো বলেন, পানি অস্বাভাবিক বৃদ্ধির কারণে ছাত্র/ছাত্রীরা স্কুলে যেতে পারছে না। রাস্তাগুলো যদি আরেকটু উঁচু হত, তাহলে এ সমস্যা কিছুটা কমতো।
এদিকে পানির অস্বাভাবিক বৃদ্ধির ফলে তলিয়ে গেছে রাস্তা-ঘাট, বাড়ি থেকে নামার সরু রাস্তা। শিক্ষার্থীরা, বিশেষ করে প্রাথমিক বিদ্যালয়ের শিশু শ্রেণীর ছোট ছোট ছেলে মেয়েরা পানির কারণে স্কুলে যেতে পারছে না। কয়েকটি স্কুলে গিয়ে দেখা যায়, স্কুলের মাঠে হাঁটু পানি। চলাচলের রাস্তা সম্পূর্ণ অনুপযোগী।
এদিকে পানি বাড়ার কারণে স্যানিটেশন ব্যবস্থা ভেঙে পড়েছে অনেকাংশে। বন্যার পানিতে মানুষের মলমুত্র ভাসতে দেখা গেছে। এলাকাবাসী আশংকা করছে, সুপেয় পানির অভাবে চরাঞ্চলে ডায়রিয়া কলেরাসহ মারাত্মক রোগ দেখা দিতে পারে। স্থানীয় অনেকে জানান, টিওবয়েলের পানি পান করার উপযোগী না হওয়ার কারণে বন্যার পানি পান করতে হচ্ছে।
এখলাছপুর ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মোছাদ্দেক হোসেন মুরাদ বলেন, চরাঞ্চলের পানি বন্দিদের বিশুদ্ধ পানিসহ ত্রাণের ব্যবস্থা করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top