সকল মেনু

বাজেটের লক্ষ‌্য পূরণে এনবিআরের নজর চাকরিজীবীদের দিকে

Nationalhjk-290x147হটনিউজ২৪বিডি.কম : বাজেটের বড় লক্ষ‌্য পূরণে চাকরিজীবীদের কাছ থেকে কর আদায় বাড়াতে আয়করের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ কয়েকটি সংশোধনী এনেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।অর্থবছরের যে কোনো সময়ে প্রারম্ভিক মূল বেতন ১৬ হাজার টাকা বা তার বেশি হলে সংশ্লিষ্ট সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের কর্মচারীদের আয়কর রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হয়েছে।

এছাড়া ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠান, এনজিওসহ যে কোন বেসরকারি প্রতিষ্ঠানের বেতনভুক্ত কর্মকর্তা-কর্মচারীর আয় করমুক্ত সীমার ঊর্ধ্বে হলে তাদের ক্ষেত্রেও আয়কর রিটার্ন দাখিল বাধ্যতামূলক। এসব সংশোধনীর কথা জানিয়ে শনিবার বিভিন্ন জাতীয় দৈনিকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে এনবিআর।

এতে বলা হয়েছে, “সুশাসন ও উন্নততর ব্যবস্থাপনা পদ্ধতি প্রবর্তনের মাধ্যমে রাজস্ব বোর্ড গতানুগতিকতার বাইরে এসে নিজকে একটি সেবাধর্মী প্রতিষ্ঠানে রূপান্তরের প্রয়াস চালাচ্ছে।

সারাদেশে রাজস্বের বিষয়ে ইতিবাচক মনোভাব গড়ে উঠতে দেখে এনবিআর এ প্রয়াস বাস্তবায়নে অধিকতর উৎসাহিতবোধ করছে।”

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত চলতি অর্থ বছরের বাজেট বক্তৃতায় বেতনভাতা খাতে উৎসে আয়কর আদায়ের উপর গুরুত্ব দিয়ে বলেন, বাংলাদেশে বেতন ভাতা-খাতে উৎসে করের মাত্র ৪ থেকে ৫ শতাংশ আদায় হয়। উন্নত দেশগুলোতে এই হার ৩০ শতাংশের উপরে।

তারই ধারাবাহিকতায় অর্থ আইন, ২০১৬ এর মাধ্যমে বেতনখাতে করদাতার সংখ্যা এবং কর আদায় বাড়াতে এসব সংশোধনী আনা হয়েছে বলে এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান জানান।
তিনি বলেন, “চাকরিজীবীদের কাছ থেকে রাজস্ব বাড়াতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে। আশা করছি এতে ভালো ফল পাওয়া যাবে।”

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top