সকল মেনু

রাতে মাঠে নামছে ব্রাজিল-আর্জেন্টিনা

রাতে মাঠে নামছে ব্রাজিল-আর্জেন্টিনা
 

রিও অলিম্পিক ফুটবলের জমজমাট আসর শুরু হচ্ছে আজ রাত থেকেই। উদ্বোধনী দিনে বাংলাদেশ সময় আজ রাত ১টায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলতে নামবে স্বাগতিক ব্রাজিল। টানা দুইবার অলিম্পিক ফুটবলে সোনা জেতা মেসি-ম্যারাডোনা-বাতিস্তুতার দেশ আর্জেন্টিনার আজকের প্রতিপক্ষ রোনালদো-ফিগোদের পর্তুগাল। ২০০৪ ও ২০০৮ সালে স্বর্ণ জয়ী আর্জেন্টাইনদের বিপক্ষে রাত তিনটায় মাঠে নামবে পর্তুগিজরা।

আয়োজক দেশ ব্রাজিলের গ্রুপে আছে ডেনমার্ক, দক্ষিণ আফ্রিকা আর ইরাক। আর্জেন্টিনাকে লড়তে হবে হন্ডুরাস-পর্তুগালের বিপক্ষেও।

লড়াই করেই স্বর্ণ জিততে হবে ফেভারিটদের। ০৪ আগস্ট শুরু হবে ফুটবলের জমজমাট এই আসর শেষ হবে আগামী ২০ আগস্ট। রিও ডি জেনেইরোর মারাকান স্টেডিয়ামে ফাইনালের মধ্যদিয়ে আসরের পর্দা নামবে।

এবারের আসরে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল ‘এ’ গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করবে। অলিম্পিকের আসরে কখনোই স্বর্ণ জেতা হয়নি সেলেকাওদের। ‘বি’ গ্রুপে রয়েছে ১৯৯৬ অলিম্পিকের স্বর্ণ জয়ী নাজেরিয়া। ‘সি’ গ্রুপে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন মেক্সিকো। আর ‘ডি’ গ্রুপে রয়েছে ২০০৪ ও ২০০৮ সালের স্বর্ণ জয়ী আর্জেন্টিনা।

১৯৮৪, ১৯৮৮ ও ২০১২ সালে রৌপ পদক জয়ী ব্রাজিলের অলিম্পিক মিশন শুরু হচ্ছে নেইমারের হাত ধরে। ব্রাজিল যেদিন অলিম্পিকের অধরা শিরোপা জিততে মাঠে নামবে সেদিন গ্রুপের অন্য দুই দল ডেনমার্ক ও ইরাক পরষ্পরের মুখোমুখি হবে।

‘বি’ গ্রুপে নাজেরিয়ার সঙ্গে রয়েছে সুইডেন, কলম্বিয়া ও জাপান। ‘সি’ গ্রুপে বর্তমান চ্যাম্পিয়ন মেক্সিকোর সঙ্গে রয়েছে গতবারের ব্রোঞ্জ পদক জয়ী দক্ষিণ কোরিয়া, জার্মানি ও ফিজি। এদিকে, ‘ডি’ গ্রুপে আর্জেন্টিনার সঙ্গী হয়েছে পর্তুগাল, হন্ডুরাস ও আলজেরিয়া।

পুরুষদের ফুটবলে মোট ১৬টি দল অংশ নিচ্ছে। ফলে দ্বিতীয় রাউন্ডই কোয়ার্টার ফাইনাল। প্রত্যেক গ্রুপ থেকে দুটি করে দল যাবে কোয়ার্টার ফাইনালে। ব্রাজিল-আর্জেন্টিনা দুই দলেরই কাজটা কঠিন হওয়ার কথা নয়। অনূর্ধ্ব-২৩ দলকেই পাঠানো হয় অলিম্পিকে। তবে তিনজন সিনিয়র ফুটবলার খেলতে পারবেন।

নারী ফুটবলে ব্রাজিলের মেয়েদের লড়তে হবে সুইডেন, চীন আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। চারবার অলিম্পিকের স্বর্ণ জেতা আমেরিকা খেলবে ফ্রান্স, নিউজিল্যান্ড আর কলম্বিয়ার বিপক্ষে।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top