সকল মেনু

ভোলার বোরহানউদ্দিনে ৩ দিনে ৭ বাল্য বিয়ে বন্ধ

index এম. শরীফ হোসাইন, ভোলা: ভোলার বোরহানউদ্দিনে ৩দিনের ব্যবধানে উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) হস্তক্ষেপে বাল্য বিয়ে থেকে রক্ষা পেয়েছে ৭ স্কুল ছাত্রী। এ সময় বর বনি আমিন, এরশাদ কাজি আব্দুল রাবি, ইমাম নুর হোসেন নুরানীকে জেল ও বর ও কনের বাবা-মায়েদেরকে বাল্য বিবাহ নিরোধ আইনে জরিমানা করা হয়।
উপজেলা নির্বাহী অফিসার মো. আ. কুদ্দুস জানান, মঙ্গলবার রাত সাড়ে ১০টায় দিকে তামান্না আকতার (১২) নামের এক মাদ্রাসার ছাত্রীর বিবাহ বন্ধ হয়। তামান্না কুতুবা ইউনিয়নের ৯নং ছাগলা গ্রামের বাচ্চু নক্তির মেয়ে। সে স্থানীয় ছাগলা হাছনাইন দাখিল মাদ্রাসার ৮ম শ্রেণীর ছাত্রী। তার সাথে কাচিয়া ইউনিয়নের ২নং ওয়ার্ডের আব্দুল মান্নানের ছেলে বনি আমিনের বিয়ে চলাকালীন সময়ে মসজিদে হানা দিয়ে বিয়ে বন্ধ করেন। এ সময় কনের মা নার্সিগ ও বাবা বাচ্চু নক্তিকে বাল্য বিবাহ নিরোধ আইনে অর্থ দন্ড, কাজি আব্দুল বারি, মাওলানা নুর হোসেন নুরানী ও কাজলকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করেন।
সোমবার ১২ টার দিকে শারমিন (১৩) নামের এক স্কুল ছাত্রীর বিবাহ বন্ধ করা হয়। শারমিন উপজেলার হাসাননগর ইউনিয়নের মধ্য মধলী গ্রামের মোস্তাফিজুর রহমানের মেয়ে। সে ভৈরবগঞ্জ মাধ্যমিক বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্রী। তার সাথে একই উপজেলার বড়মানিকা ইউনিয়নের বাটামারা গ্রামের বাসু হাওলাদারের ছেলে রবিউল আলমের বিবাহের প্রস্তুতির সময় গোপন সংবাদের ভিত্তিতে কনের বাড়িতে হাজির হয়ে তা বন্ধ করে দেন। ওই সময় বড় ও কনের বাবাকে ১ হাজার টাকা করে জরিমানা করা হয়। একই দিন পক্ষিয়া ইউনিয়নের মধ্য মধলী গ্রামের মোঃ ছাদেককে একই অপরাধে জরিমানা করেন।
এছাড়া ইউএনও রোববার দিবাগত রাতে উপজেলার হাসাননগর ইউনিয়নের ফকিরকান্দি গ্রামের শফিউল্লাহর মেয়ে ইয়ানুরের (১৪) সাথে একই উপজেলার সাচড়া ইউনিয়নের চর গাজিপুর গ্রামের আঃ জলিলের ছেলের এরশাদের বিবাহ প্রস্তুতির সময় কনের বাড়িতে হানা দেন। ওই সময় ইয়ানুরের বিবাহ বন্ধসহ বর এরশাদকে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়।
অপরদিকে কুতুবা ইউনিয়নের ৬নং ওয়ার্ডের আবুল খায়ের এর মেয়ে মুন্নি আকতারের সাথে চরফ্যাশন উপজেলার চেয়ারম্যান বাজারের শাহজাহান মিয়ার ছেলের সাথে বিয়ের প্রস্তুতির সময় নির্বাহী কর্মকর্তা হানা দিয়ে তা বন্ধ করে দেন এবং মেয়ের বাবাকে অর্থ জরিমানা করেন। মুন্নি বোরহানউদ্দিন বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্রী। একই দিনে উপজেলা কুতুবা ইউনিয়নের ৯ নাম্বার ওয়ার্ডের বাবুল চন্দ্র দে’র মেয়ে নন্দিতা রাণী দে’র (১৩) বিবাহ বন্ধ করেন বলে ইউএনও আঃ কুদ্দুস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top